জাতীয় | The Daily Ittefaq

দেড় লাখ টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন

দেড় লাখ টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন
ইত্তেফাক রিপোর্ট০৬ ডিসেম্বর, ২০১৭ ইং ২০:০২ মিঃ
দেড় লাখ টন সিদ্ধ চাল আমদানির প্রস্তাব অনুমোদন
ফাইল ছবি
সরকারি পর্যায়ে দেড় লাখ টন সিদ্ধ চাল, ৫০ হাজার টন গম আমদানিসহ আটটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। 
 
সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ভারত থেকে এ চাল আমদানি করা হবে। প্রতি টন চালের দাম পড়বে ৪৪০ ডলার। এতে সরকারের মোট ব্যয় হবে ৫৪৭ কোটি ৮০ লাখ টাকা। তিনি বলেন, বৈঠকে অপর এক প্রস্তাবে আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম আমাদানির সিদ্ধান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন গমের দাম ২৪৫ দশমিক ৩৫ ডলার হিসেবে ৫০ হাজার টন গম আমদানিতে মোট খরচ হবে ১০১ কোটি ৮২ লাখ টাকা। তিনি জানান, কুমার নদ পুনঃখনন শীর্ষক প্রকল্পের আওতায় একটি ৬-ভেন্ট রেগুলেটর, ৪৪ দশমিক ৩৯৭ কিলোমিটার মরা কুমার নদ খনন, ৯ দশমিক শূন্য ৯৫ কিলোমিটার মান্দারতলা খাল পুনঃখনন এবং আরসিসি পাকা ঘাট নির্মাণ কাজ বাংলাদেশ নৌবাহিনীর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। 
 
এজন্য ব্যয় হবে ১৭৮ কোটি ৬৭ লাখ টাকা। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ এর আওতায় মাদারগঞ্জ-১ কূপ এলাকায় যাওয়ার জন্য নতুন রাস্তা নির্মাণসহ বিদ্যমান সংযোগ রাস্তা মজবুত ও উন্নয়ন কাজ সংক্ষিপ্ত সময়ে বাস্তবায়নের লক্ষ্যে সর্বনিম্ন দরদাতা নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এছাড়া বৈঠকে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের আরও তিনটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১২
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৬:০০
এশা৭:১৩
সূর্যোদয় - ৬:২৮সূর্যাস্ত - ০৫:৫৫