জাতীয় | The Daily Ittefaq

মানব পাচার রোধে শ্রমিকবান্ধব ব্যবস্থা: বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী

মানব পাচার রোধে শ্রমিকবান্ধব ব্যবস্থা: বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী
অনলাইন ডেস্ক১৩ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৯:২২ মিঃ
মানব পাচার রোধে শ্রমিকবান্ধব ব্যবস্থা: বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী
ফাইল ছবি
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, মানব পাচার প্রতিরোধ ও মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম রোধে সরকার নানাবিধ শ্রমিক বান্ধব বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।
 
আজ মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য এনামুল হকের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে আরও বলেন, বিদেশে যেসব প্রবাসী কর্মী আনডকুমেন্টেড (পরিচয়পত্রহীন) অবস্থায় রয়েছে তাদেরকে সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশ মিশনের মাধ্যমে বৈধকরণ, আইনি সহায়তা দেয়া এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়।
 
তিনি বলেন, মানবপাচার প্রতিরোধ, আনডকুমেন্টেড কর্মীদের বৈধতা দেয়ার ব্যবস্থা গ্রহণ, মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম হ্রাসসহ নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য বর্তমান সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে বিদেশে বাংলাদেশি দূতাবাসে ৩০টি শ্রম উইং প্রতিষ্ঠা করা, সরকারিভাবে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার, ইরাকে ১০ হাজারসহ বহু দেশে স্বল্প ব্যয়ে কর্মী পাঠানো হয়েছে। 
 
মন্ত্রী বলেন, বিদেশে জেলে বা ডিটেনশনে আটকে থাকা কর্মীদের আইনি সহায়তা দিয়ে মুক্ত করে দেশে ফেরত আনা, প্রয়োজনে মালিক শ্রমিকদের মধ্যে মধ্যস্থতা করা, বিদেশে আটকে পড়া কর্মীদের দেশে ফিরিয়ে আনাসহ নানাবিধ সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। বাসস।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৯ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১৩
যোহর১২:১৩
আসর৪:২০
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৬:২৯সূর্যাস্ত - ০৫:৫৪