জাতীয় | The Daily Ittefaq

‘দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে’

‘দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে’
গাজীপুর প্রতিনিধি২৪ ফেব্রুয়ারী, ২০১৮ ইং ১৮:৫৮ মিঃ
‘দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে’
কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, যে কোন দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে। শনিবার গাজীপুরে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটি (ব্রি) অডিটরিয়ামে পাঁচ দিনব্যাপী ‘বার্ষিক গবেষণা পর্যালোচনা কর্মশালায় ২০১৬-১৭’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 
 
কৃষি মন্ত্রী বলেন, ‘ ভবিষ্যতে যে কোনো দুর্যোগ পরিস্থিতিতেই ফসল ফলাতে হবে, ধান ফলাতে হবে। এ ব্যাপারে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটকে চ্যালেঞ্জ নিতে হবে।’
 
তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বজায় রাখতে এবং উৎপাদন বৃদ্ধি করতে ফসলের ন্যয্যমূল্য নিশ্চিত করতে হবে। কৃষকরা যদি উৎপাদিত ফসলের সঠিক মূল্য না পায় তাহলে উৎপাদনের এ ধারা অব্যাহত রাখার বিষয়টি হুমকির মুখে পড়বে। ন্যূনতম লাভ না হলে কৃষকরা উৎপাদনে আগ্রহ হারিয়ে ফেলবে।
 
কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, ব্রি’র পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্য, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ মোহসীন, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক ও ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী বক্তৃতা করেন।
 
ইত্তেফাক/ইউবি

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৪
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১২সূর্যাস্ত - ০৬:৪৬