জাতীয় | The Daily Ittefaq

বাদশাহের আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাদশাহের আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
যোগ দেবেন ২৩ দেশের যৌথ সামরিক মহড়ার সমাপনীতে
ইত্তেফাক রিপোর্ট০৯ এপ্রিল, ২০১৮ ইং ০৯:৩৩ মিঃ
বাদশাহের আমন্ত্রণে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে ২৩ দেশের যৌথ সামরিক মহড়া সমাপনীতে যোগ দিতে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ১৬ এপ্রিল দাম্মামে এই সমাপনী অনুষ্ঠিত হবে। বাংলাদেশসহ ২৩টি দেশের অংশগ্রহণে গত ১৮ মার্চ সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশে এই যৌথ মহড়া শুরু হয়। গত বৃহস্পতিবার সকালে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মোতাইরি সৌদি বাদশাহের এই আমন্ত্রণপত্রটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেন।
 
বাংলাদেশসহ ২৩ দেশের স্থল, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের অংশংগ্রহণে এই যৌথ সামরিক মহড়া গালফ শিল্ড ওয়ান নামে পরিচিত। অংশগ্রহণকারী দেশের সংখ্যা, সেনা সংখ্যা ও ব্যবহূত সমরাস্ত্রের বিবেচনায় এই মহড়াকে উপসাগরীয় অঞ্চলের অন্যতম বৃহত্ সামরিক মহড়া হিসেবে বিবেচিত।
 
আগামী ১৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব যাবেন। ১৬ এপ্রিল দাম্মামে মহড়ার সমাপনীতে অংশগ্রহণ শেষে তিনি সরাসরি লন্ডনে যাবেন। আগামী ১৯-২০ এপ্রিল লন্ডনে অনুষ্ঠেয় কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে অংশ নেবেন তিনি। ওই সম্মেলনের সাইড লাইনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ অংশগ্রহণকারী বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে তার আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক বৈঠক হতে পারে।
 
আগামী ২২ এপ্রিল প্রধানমন্ত্রী লন্ডন থেকে দেশে ফিরবেন। এরপর ২৬ এপ্রিল তিনি ‘গ্লোবাল সামিট অব উইমেন’-এ যোগ দিতে অস্ট্রেলিয়া যাবেন। আগামী ২৬ থেকে ২৮ এপ্রিল সিডনিতে সামিটটি অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের প্রস্তুতি নেওয়া হচ্ছে। অস্ট্রেলিয়া থেকে তিন দিনের দ্বিপাক্ষিক সফরে প্রধানমন্ত্রী নিউজিল্যান্ডে যাবেন।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭