জাতীয় | The Daily Ittefaq

‘আবেদন করলেও নতুন করে পাসপোর্ট পাবেন না তারেক রহমান’

‘আবেদন করলেও নতুন করে পাসপোর্ট পাবেন না তারেক রহমান’
ইত্তেফাক রিপোর্ট২৬ এপ্রিল, ২০১৮ ইং ১২:৪১ মিঃ
‘আবেদন করলেও নতুন করে পাসপোর্ট পাবেন না তারেক রহমান’
 
ফোজদারি অপরাধে সাজাপ্রাপ্ত হওয়ায় আইন অনুযায়ী আবেদন করলেও লন্ডনে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নতুন পাসপোর্ট পাবেন না বলে জানিয়েছেন পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদ রেজওয়ান। বৃহস্পতিবার বেলা ১১টায় আগারগাঁও পাসপোর্ট অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।
 
তিনি বলেন, তারেক রহমান নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছেন কিনা এ তথ্য আমার কাছে নেই। তবে আবেদন করলেও আইন অনুযায়ী তিনি নতুন পাসপোর্ট পাবেন না। আইনে রয়েছে, আবেদনকারী দরখাস্ত পেশের তারিখ থেকে আগের পাঁচ বছরের ভিতরে যেকোনো সময় বাংলাদেশের যেকোনো আদালত দ্বারা নৈতিক স্খলনজনিত কারণে সাজাপ্রাপ্ত অথবা ন্যূনতম দুই বছরের দণ্ডপ্রাপ্ত হলে তিনি পাসপোর্ট পাবেন না।
 
মাসুদ রেজওয়ান বলেন, ২০০৮ সালে বাংলাদেশ ত্যাগ করেছেন তারেক রহমান। তখন তার কাছে হাতে লেখা পাসপোর্ট ছিলো। যার মেয়াদ ছিলো ২০১০ সাল পর্যন্ত। এরপর তিনি লন্ডনের বাংলাদেশ দূতাবাসে আবেদন করে পাসপোর্টের মেয়াদ বাড়িয়ে নিয়েছিলেন। ২০১৪ সালে তিনি বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট জমা দিয়েছেন। তারেক রহমান বর্তমানে পাসপোর্ট বিহীন অবস্থায় রয়েছেন। আইন অনুযায়ী কোনো ফোজদারি অপরাধের মামলায় যদি কেউ হাজিরা এড়াতে চেষ্টা করে তবে সে পাসপোর্ট পাবেন না। তিনি ট্রাভেল পাশ নিয়ে দেশে ফিরতে পারবেন। তবে বাংলাদেশে এসে আবেদন করলেও পাসপোর্ট পাবেন না।
 
ইত্তেফাক/এএম

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪