জাতীয় | The Daily Ittefaq

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন রবার্ট মিলার

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন রবার্ট মিলার
ইত্তেফাক রিপোর্ট১৮ জুলাই, ২০১৮ ইং ১৯:৩০ মিঃ
বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন রবার্ট মিলার

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন আর্ল রবার্ট মিলার। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার তাকে নতুন রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন দিয়েছেন। মিলার বর্তমানে আফ্রিকার দেশ বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের স্থলাভিষিক্ত হবেন। ট্রাম্প মনোনীত করলেও মিলারের নিয়োগের জন্য মার্কিন সিনেটের অনুমোদন লাগবে। গতকাল হোয়াইট হাউসের এক ঘোষণায় এ তথ্য জানানো হয়েছে।

পেশাদার কূটনীতিক আর্ল আর. মিলার ২০১৪ সালের ১৮ ডিসেম্বর থেকে বতসোয়ানায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তিনি ১৯৮৭ সালে মার্কিন পররাষ্ট্র দফতরে যোগদান করেন। বতসোয়ানার আগে তিনি ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে মার্কিন কনস্যুলেটে কনসাল জেনারেল ছিলেন। তিনি যুক্তরাষ্ট্র সরকারের হয়ে ওয়াশিংটন, সান ফ্রান্সিসকো, মিয়ামি ও বোস্টনে কাজ করেছেন। তিনি ভারত, ইরাক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও এল সালভেদরের মার্কিন দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৫ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত বতসোয়ানার গ্যাবোর্নে যুক্তরাষ্ট্রের দূতাবাসে দায়িত্ব পালন করেন।

রাষ্ট্রদূত মিলার ইউনিভার্সিটি অব মিশিগান থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি মার্কিন মেরিন কোরের একজন সাবেক কর্মকর্তা। তিনি সাহসিকতার জন্য মার্কিন পররাষ্ট্র দফতরের পুরস্কার পেয়েছেন এবং ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন এর শিল্ড অব ব্রেভারি পুরস্কারেও ভূষিত হয়েছেন। তিনি ফরাসি, স্প্যানিশ ও ইন্দোনেশিয়ান ভাষায় কথা বলতে পারেন। নিয়োগ চূড়ান্ত এবং সকল আনুষ্ঠানিকতা ও প্রক্রিয়া শেষে আগামী দুই মাসের মধ্যে তিনি বাংলাদেশে আসবেন বলে জানা যায়।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ আগষ্ট, ২০১৮ ইং
ফজর৪:১৮
যোহর১২:০২
আসর৪:৩৫
মাগরিব৬:৩০
এশা৭:৪৫
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:২৫