জাতীয় | The Daily Ittefaq

নির্বাচনের আগে সংলাপের সম্ভাবনা নেই : ইসি

নির্বাচনের আগে সংলাপের সম্ভাবনা নেই : ইসি
ইত্তেফাক রিপোর্ট১৭ আগষ্ট, ২০১৮ ইং ০৯:৪৭ মিঃ
নির্বাচনের আগে সংলাপের সম্ভাবনা নেই : ইসি
 
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আর কোনো সংলাপ করার সম্ভাবনা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বৃহস্পতিবার ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। সর্বশেষ গত বছর নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ আয়োজন করেছিল বর্তমান কমিশন।
 
গতকাল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভা অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে হেলালুদ্দীন সাংবাদিকদের বলেন, ৩০ অক্টোবর বা নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। ডিসেম্বরের শেষ দিকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে ধরে নিয়ে ইসি প্রস্তুতি নিচ্ছে। এই নির্বাচন করার জন্য যা যা করা দরকার, ইতোমধ্যে আমরা সব প্রস্তুতি গ্রহণ করা শুরু করেছি। নির্বাচনের প্রস্তুতি নিয়ে সভা করবে কমিশন। সেখানে বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।
 
৫-৬ সেপ্টেম্বর ঢাকায় ফেমবোসা সম্মেলন: ইসির এই বৈঠকটি ছিল সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন কমিশনগুলোর সংগঠন ফেমবোসার সম্মেলন নিয়ে। বৈঠক শেষে হেলালুদ্দীন বলেন, আগামী ৫-৬ সেপ্টেম্বর ঢাকায় এবারের ফেমবোসা সম্মেলন অনুষ্ঠিত হবে। রেডিসন হোটেলে সম্মেলনের উদ্বোধন করবেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। সার্কভুক্ত ৮টি দেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বা তাঁদের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নেবেন।
 
৮০ ভাগ প্রস্তুতি সম্পন্ন:জাতীয় সংসদ নির্বাচনের প্রায় ৮০ ভাগ প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, ‘ইতোমধ্যে ভোটের প্রায় ৮০ ভাগ প্রস্তুতি শেষ হয়েছে। এরপর নির্বাচন কমিশন আমাদেরকে যে নির্দেশনা দেবে, আমরা সেই নির্দেশনা মোতাবেক কাজ করব।’
 
৫ হাজার ভোটকেন্দ্র বাড়তে পারে: ইসি সচিবের মতে, এবার ৫ হাজার ভোটকেন্দ্র বাড়তে পারে। ইতোমধ্যে ভোটার তালিকার কাজ শেষ হয়েছে। গত ৫ আগস্ট ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। অংশীজনদের কারও আপত্তি থাকলে শুনানি ও তদন্ত করে নিষ্পত্তি করা হবে। খসড়া তালিকা জেলা, উপজেলা পর্যায় থেকে প্রকাশ করা হয়েছে।
 
কুড়িগ্রাম-২ আসনে নির্বাচন হবে না: এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শূন্য হওয়া কুড়িগ্রাম-২ আসনে উপনির্বাচন করা সম্ভব হবে না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ জাসদ তাদের নিবন্ধনের বিষয়টি পুনর্বিবেচনার আবেদন জানিয়েছে। ইসি তা গ্রহণ করে মাঠ পর্যায়ে তদন্তের জন্য পাঠিয়েছে।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪