জাতীয় | The Daily Ittefaq

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর সংখ্যা ১৪০০ অতিক্রম করবে

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর সংখ্যা ১৪০০ অতিক্রম করবে
ঈশ্বরদী সংবাদদাতা২৩ আগষ্ট, ২০১৮ ইং ১৮:৪৯ মিঃ
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর সংখ্যা ১৪০০ অতিক্রম করবে
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে চলতি বছরের শেষ নাগাদ রাশিয়ায় প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীর সংখ্যা ১৪০০ অতিক্রম করবে। রাশিয়া এবং বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির অধীনে রুসাটম সার্ভিস রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ ধরনের প্রশিক্ষণ কোর্সের আয়োজন করছে। শুক্রবার ঢাকায় প্রাপ্ত রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
 
বিজ্ঞপ্তিতে বলা হয়, রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের ‘ইলেক্ট্রিক্যাল পাওয়ার’ বিভাগ রুসাটম সার্ভিস চলতি বছরে আরো ৩টি গ্রুপকে প্রশিক্ষণ প্রদান করবে। ফলে প্রশিক্ষণপ্রাপ্ত স্টাফদের সংখ্যা বছরের শেষ নাগাদ ১৪০০ অতিক্রম করবে।
 
রুসাটম সার্ভিসের মহাপরিচালক ইভগেনি সালকোভ বলেন, ‘যে কোন শিল্পের জন্য মূল সম্পদ হচ্ছে দক্ষ জনশক্তি। আমাদের প্রতিষ্ঠানের অন্যতম লক্ষ্য পারমাণবিক শক্তি ক্ষেত্রে জনশক্তির প্রশিক্ষণ এবং উন্নয়ন। এ ব্যাপারে আমাদের রয়েছে বিশাল এবং অনন্য অভিজ্ঞতা। সম্পূর্ণ বিশেষায়িত এবং এডভান্সড প্রশিক্ষণ সেবা প্রদানের পাশাপাশি আমরা রসাটমের বিভিন্ন স্থাপনায় ইন্টার্নশিপের সুযোগও দিয়ে থাকি।’
 
তিনি আশা প্রকাশ করে বলেন, অর্জিত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে প্রশিক্ষণপ্রাপ্ত বাংলাদেশী বিশেষজ্ঞরা রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দক্ষ, নির্ভরযোগ্য ও নিরাপদ পরিচালনা নিশ্চিত করতে সক্ষম হবেন।
 
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত সপ্তাহে রাশিয়ার অবনিন্স্ক শহরের রসাটম টেকনিক্যাল একাডেমিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের স্টাফদের জন্য শুরু হয়েছে সাড়ে চার মাসব্যাপী ‘গুরুত্বপূর্ণ নির্মাণ কাজ ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স।
 
বর্তমান কোর্সটিতে তত্ত্বীয় ও ব্যবহারিক উভয় প্রোগ্রামই অন্তর্ভুক্ত রয়েছে। তত্ত্বীয় অংশটি সম্পন্ন করার পর অংশগ্রহণকারীরা প্রশাসনিক এবং নির্মাণ সামগ্রী, বিশেষ করে বিভিন্ন যন্ত্রপাতির একসেপ্টেন্স এবং স্থাপন বিষয়ে প্রয়োজনীয় জ্ঞান লাভ করবেন।
 
রসাটম টেকনিক্যাল একাডেমিতে বাংলাদেশ ছাড়াও ইরানের বুহশের, হাঙ্গেরির পাক্স, ফিনল্যান্ডের হানহিকিভি-১ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কর্মীরা প্রশিক্ষণ লাভ করেছেন।
 
বাংলাদেশের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশন। প্রকল্পের প্রতিটি ধাপের নির্মাণ কাজ অত্যন্ত কঠোরভাবে মনিটর করছে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা (আইএইএ) এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা)।
 
ভিভিইআর নকশার রিয়্যাক্টর ভিত্তিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণ এবং মেরামতের জন্য পূর্ণ সেবা ও প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করে থাকে রুসাটম সার্ভিস। এ জাতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের লাইফ টাইম বৃদ্ধি, শিডিউল অনুযায়ী রক্ষণাবেক্ষণ এবং যন্ত্রপাতির আপগ্রেড ইত্যাদি কাজের জেনারেল কন্ট্রাক্টর হিসেবে চীন, ইরান, বুলগেরিয়া এবং আর্মেনিয়ায় শীর্ষস্থান অধিকার করে রেখেছে প্রতিষ্ঠানটি।বাসস।
 
ইত্তেফাক/বিএএফ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯