জাতীয় | The Daily Ittefaq

নির্বাচনী আইন সংশোধনের কার্যক্রম শুরু

নির্বাচনী আইন সংশোধনের কার্যক্রম শুরু
অনলাইন ডেস্ক২৬ আগষ্ট, ২০১৮ ইং ১৮:০৭ মিঃ
নির্বাচনী আইন সংশোধনের কার্যক্রম শুরু
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী আইন সংশোধনের কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)।
 
আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মো. নুরুল হুদার সভাপতিত্বে আজ রবিবার কমিশনের ৩৫তম সভায় গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) ১৯৭২-এর সংশোধন বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।
 
তিনি বলেন, এই মুহূর্তে আরপিওতে বড় ধরনের সংশোধনের কোনো সুযোগ নেই। কমিশন আগামী নির্বাচনে সীমিত আকারে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তা-ভাবনা করছে। নির্বাচনে একটি ইভিএম ব্যবহার করতে হলেও আইনে সংশোধন আনতে হবে। তাই এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু কোনো সিদ্ধান্ত হয়নি।
 
সভা শেষে অপর নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, আরপিও সংশোধনের চিন্তাভাবনা চলছে। এ জন্য আমরা বৈঠক করেছি। বৈঠক মুলতবি হয়েছে। ৩০ আগস্ট আবার বসবো।
 
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সংশোধন করে আইন মন্ত্রণালয়ে পাঠাব। এর মধ্যে পাস করা হলে হলো, নয়তো বিদ্যমান আইনেই নির্বাচন হবে।
 
তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচন খুব কাছে চলে আসায় আরপিও সংশোধনের খুব একটা সুযোগ থাকছে না। আগামী ৯ সেপ্টেম্বর সংসদের অধিবেশন শুরু হচ্ছে। এই অধিবেশনই বর্তমান সরকারের বিদায়ী অধিবেশন ধরা হচ্ছে।
 
তিনি বলেন, আরপিও সংশোধনীর এবং ইভিএম ব্যবহারের বিষয়ে আলোচনা হয়েছে। আরো কয়েকটি বৈঠকের পর সিদ্ধান্ত হবে আরপিও’র কোন কোন ধারায় পরিবর্তন আনা হবে।
 
কমিশনের আইন শাখার একজন কর্মকর্তা জানান, কমিশন বৈঠকে আরপিও সংশোধন অনুমোদন পেলে তা আইনমন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হবে। এরপর তা মন্ত্রিসভার অনুমোদন শেষে সংসদের আসন্ন অধিবেশনে উপস্থাপন করা হবে।
 
আগামী ৯ সেপ্টেম্বর দশম সংসদের ২২তম অধিবেশন বসছে। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১