জাতীয় | The Daily Ittefaq

‘দুর্নীতিবাজ কর্মকর্তাদের উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই’

‘দুর্নীতিবাজ কর্মকর্তাদের উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই’
ইত্তেফাক রিপোর্ট২৭ আগষ্ট, ২০১৮ ইং ২০:৫৩ মিঃ
‘দুর্নীতিবাজ কর্মকর্তাদের উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই’
ফাইল ছবি
সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গ্রেফতারের ক্ষেত্রে অনুমোদনের বিধান রেখে সরকার আইন করার উদ্যোগ নিলেও দুর্নীতিবাজদের রক্ষা নেই বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। 
 
তিনি বলেন, নতুন ওই আইন নিয়ে দুর্নীতিবাজ কর্মকর্তাদের ‘উচ্ছ্বসিত’ হওয়ার কোনো কারণ নেই। দুদক একটি স্বাধীন সংস্থা, দুদকের আইন আছে। যতক্ষণ পর্যন্ত দুদককে পরাধীন সংস্থা করা না হচ্ছে ততদিন কিন্তু দুদক স্বাধীন থাকবে। দুদক কারও অনুমতি নিয়ে কাজ করবে না। 
 
সোমবার সকালে দুদক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান এসব কথা বলেন।
 
ইকবাল মাহমুদ বলেন, বিষয়টি এখনও প্রি-ম্যাচিউরড। কারণ আরও বেশ কয়েকটি ধাপ পেরিয়ে আইনটি পাশ হবে। প্রতিটি ধাপেই আইনটিকে পর্যক্ষেণের সুযোগ রয়েছে। এ সকল ধাপেও অনেক সংযোজন-বিয়োজন হয়ে থাকে। তবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি দুর্নীতিবাজদের সুরক্ষার কোনো আইন হচ্ছে না, তবে সৎ কর্মচারীদের সুরক্ষারও প্রয়োজন। প্রস্তাবিত আইনটা দুর্নীতিবাজদের সুরক্ষার জন্য নয়, বরং এটাকে আমি দেখি সৎ কর্মচারীদের সুরক্ষার আইন।
 
দুদক চেয়ারম্যান বলেন, অসৎ ও দুর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই। কোনো আইনেই দুর্নীতি করে পার পাওয়ার সুযোগ নেই। তাদেরকে আইনের আওতায় আনতে দুর্নীতি দমন কমিশনের কোনো অসুবিধা হবে না।
 
তিনি বলেন, জনগণের তীব্র আকাঙ্ক্ষার কারণেই ঘুষখোর বা দুর্নীতিবাজদের  আইনের আওতায় আনা হবে। দুদক ঠুঁটো জগন্নাথ হয়ে কখনই বসে থাকবে না। 
 
সাংবাদিকরা ফাঁদ মামলার পরণতি নিয়ে জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, ফাঁদ মামলা  চলবে। যে কোনো আইনেই দুদকের দায়িত্বপালনে কোনো সমস্যা হবে না। ঘুষখোরদের আইনের আওতায় আনার প্রক্রিয়া অব্যাহত থাকবে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, ভবিষ্যতে দুদক আর কখনই নখ-দন্তহীন প্রচারণায় পা দিবে না। দুর্নীতিবাজরা এই আশায় থাকলে ভুল করবে। দুদক আর কখনই ঐ জমানায় ফিরে যাবে না।
 
সরকারি কর্মচারী আইনের কারণে কমিশনের ক্ষমতা খর্ব হবে কি-না প্রশ্ন করা হলে দুদক চেয়ারম্যান বলেন, ক্ষমতা শব্দটিতে আমার আপত্তি রয়েছে। কারণ এটি দায়িত্ব পালনের বিষয় ক্ষমতার কোনো বিষয় নয়। 
 
ইত্তেফাক/এমআই
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬