জাতীয় | The Daily Ittefaq

আরপিও সংশোধন নিয়ে ইসির সভা বৃহস্পতিবার

আরপিও সংশোধন নিয়ে ইসির সভা বৃহস্পতিবার
ইত্তেফাক রিপোর্ট২৯ আগষ্ট, ২০১৮ ইং ১৯:৪৬ মিঃ
আরপিও সংশোধন নিয়ে ইসির সভা বৃহস্পতিবার
ফাইল ছবি
গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) সংশোধনী এনে ইভিএম ব্যবহারের বিধানটি সংযোজন করতে বৃহস্পতিবার পুনরায় বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আগারগাঁও নির্বাচন ভবনে সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে এই গুরুত্বপূর্ণ কমিশন সভা অনুষ্ঠিত হবে। এর আগে গত ২৬ আগস্ট কমিশন সভা আহ্বান করা হলেও সিদ্ধান্ত ছাড়াই মুলতবি করা হয়।
 
আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে সংসদ নির্বাচন পরিচালনাকারী এ নির্বাচনী আইনে ইভিএম ব্যবহারের বিষয়টি সংযোজন ছাড়া বড় ধরনের কোন পরিবর্তনের প্রস্তাব দেয়া হবে না। তবে এ আইন বাংলায় তর্জমা করার প্রস্তাব রাখা হবে। আজকের কমিশন বৈঠকে দু’টি প্রধান এজেন্ডা রয়েছে। এর মধ্যে প্রথমটি গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ এর সংশোধন। অন্যটি হচ্ছে এ বছর ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া ফেমবোসা সম্মেলনের প্রস্তুতি নিয়ে।
 
বর্তমান স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে ইভিএম ব্যবহারের আইন আছে, কিন্তু জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহারের কোন আইন নেই। এজন্য সংসদ নির্বাচন পরিচালনার আইন গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), ১৯৭২ সংশোধন করে ইভিএম সংযোজন করা হচ্ছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বাধীন আইন ও বিধিমালা সংস্কার কমিটি যে ৩৫টি সংশোধনী প্রস্তাব করেছিল, তার মধ্যে বাকি সবগুলো বাদ রেখে এখন কেবল ইভিএমে ভোট নেয়ার বিষয়টি আরপিওতে অন্তর্ভুক্ত করা হচ্ছে।
 
এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ইত্তেফাককে বলেন, জাতীয় সংসদ নির্বাচন ছাড়া প্রতিটি স্থানীয় সরকার নির্বাচন আইনে ইভিএমে ভোট গ্রহণের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। কমিশনের সিদ্ধান্ত অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪৫ হাজার ভোট কেন্দ্রের মধ্যে একটি কেন্দ্রেও ইভিএম ব্যবহার করতে হলে আরপিওতে বিষয়টি সংযোজন করতে হবে। সভায় বিষয়টি নিয়ে আলোচনা হবে। সবার কাছে সহজবোধ্য করার জন্য আরপিও বাংলায় তর্জমা করার প্রস্তাবের বিষয়টিসহ আরও কিছু বিষয় আলোচনা হতে পারে। কমিশন থেকে এ সব প্রস্তাব চূড়ান্ত করার পর তা আইন মন্ত্রণালয়ের ভেটিং ও মন্ত্রী সভায় অনুমোদনের পর সংসদে উত্থাপিত হবে। 
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২