জাতীয় | The Daily Ittefaq

সড়ক নিরাপত্তা সচেতনতায় কাজ করবে ১৭ লাখ স্কাউট

সড়ক নিরাপত্তা সচেতনতায় কাজ করবে ১৭ লাখ স্কাউট
ইত্তেফাক রিপোর্ট৩০ আগষ্ট, ২০১৮ ইং ০১:৩৩ মিঃ
সড়ক নিরাপত্তা সচেতনতায় কাজ করবে ১৭ লাখ স্কাউট
নিরাপদ সড়কের জন্য সর্বসাধারণকে সচেতন করতে আগামী সেপ্টেম্বর জুড়ে কর্মসূচি হাতে নিয়েছে সরকার। এই কর্মসূচিতে সহায়তা করবে ১৭ লাখ স্কাউট সদস্য। যুক্ত হবে প্রাথমিক, মাধ্যমিক, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও। তাদের মাধ্যমে সচেতনতা বাড়ানোসহ ২৪টি কার্যক্রম বাস্তবায়ন করা হবে। ইতিমধ্যে জারি করা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ের এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে।
 
সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই নির্দেশনার আলোকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাধ্যমে তাদের অভিভাবক, পরিবারের সদস্য, আত্মীয়স্বজন এবং পথচারীদের মাঝে নিরাপদে পথচলার নিয়ম-কানুন জানাতে নানা কর্মসূচি পালন করা হবে। এ কাজের জন্য ইতোমধ্যে ট্রাফিক বিভাগের সরবরাহ করা ‘গুরুত্বপূর্ণ ট্রাফিক সাইন’ এবং স্কাউট সদস্যদের প্রণয়ন করা ‘নিরাপদ সড়ক নিশ্চিতকরণে আমাদের দায়িত্ব’ একটি লিফলেটও সংশ্লিষ্টদের মাধ্যমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।
 
নির্দেশনা অনুযায়ী, স্কাউট সদস্যরা জনসাধারণের রাস্তা পারাপার ও ফুট ওভার ব্রিজ ব্যবহারের বিষয়ে জনগণকে সচেতন করবে।
 
স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোয় পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ‘উক্ত লিফলেটটি প্রয়োজনীয় সংখ্যক কপি করে সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মাঝে বিতরণ করতে হবে। এ বিষয়ে শিক্ষক শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের প্রয়োজনীয় ধারণা বা নির্দেশনা দেবেন। বিদ্যালয়ে প্রাত্যহিক সমাবেশে সড়ক নিরাপত্তা বিষয়ে আলোচনা করার কথা বলা হয়েছে নির্দেশনায়। এক্ষেত্রে শিক্ষকদেরকে প্রয়োজনে এ বিষয়ে ট্রাফিক পুলিশসহ অভিজ্ঞ অন্যান্য ব্যক্তি বা সংস্থার কাছ থেকে সহযোগিতা নিতে বলা হয়েছে।
 
নির্দেশনায় আরো বলা হয়েছে, শিক্ষার্থীদের নিজেদের মধ্যে লিফলেটে বর্ণিত বিষয়ে আলোচনা ও তা অনুসরণে অনুপ্রাণিত করতে হবে,  ইউনিফর্মধারী স্কাউট, রোভার স্কাউট ও গার্ল গাইডদের মাধ্যমে পথচারীদের মাঝে লিফলেট বিতরণ করতে হবে, ছাত্র-ছাত্রীদের মাধ্যমে তাদের অভিভাবকদের কাছে এই লিফলেট পৌঁছানো এবং বর্ণিত বিষয়াদি পরিস্কারভাবে উপস্থাপন করে ট্রাফিক নিয়ম-কানুন ও সড়ক নিরাপত্তা বিষয়ে অবহিতকরণ নিশ্চিত করতে হবে। এরপর অভিভাবকরা বিষয়টি অবহিত হয়েছেন মর্মে স্বাক্ষর নিয়ে তা বিদ্যালয়ে ফেরত দেবে শিক্ষার্থীরা। ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ করতে হবে।
 
ট্রাফিক নিয়ম-কানুন ও সড়ক নিরাপত্তা বিষয়ক অবহিতকরণ কার্যক্রমে কতজন অভিভাবককে সম্পৃক্ত করা হয়েছে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কাছে ৭ অক্টোবরের মধ্যে প্রতিবেদন পাঠাতে হবে শিক্ষকদের। জেলা প্রশাসক বিভাগীয় কমিশনারের মাধ্যমে মন্ত্রণালয়ে সমন্বিত প্রতিবেদন পাঠাবেন।
 
নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ স্কাউটসের সঙ্গে সমন্বয় করে ৩০ সেপ্টেম্বর দেশব্যাপী একযোগে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের পার্শ্ববর্তী সড়ক এবং মহাসড়কে সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ক স্লোগান সম্বলিত ফেস্টুন প্রদর্শন করা হবে।
 
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৬ থেকে ১০+ বয়সী শিশুদের কাব স্কাউট, স্কুল ও মাদ্রাসার ১১ থেকে ১৬+ বয়সী বালক-বালিকাদের স্কাউট এবং কলেজ বিশ্ববিদ্যলয়ের ১৭-২৫ বয়সী যুবক রোভার স্কাউট রয়েছে। বাংলাদেশে ১৭ লাখ স্কাউট সদস্য রয়েছে।
 
এর আগে ট্রাফিক সপ্তাহ চলাকালীন রাজধানীর রাস্তায় সর্বসাধারণকে ট্রাফিক আইন মেনে রাস্তায় চলতে উদ্বুদ্ধ করতে কাজ করে প্রায় ১ হাজার ৭৫০ রোভার স্কাউটের সদস্য। সে অনুযায়ী রোভার স্কাউট সদস্যদের কাছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিরাপদ সড়ক বাস্তবায়নে করণীয় সম্পর্কে সুপারিশ চাওয়া হয়। স্কাউট ৪৮টি সুপারিশ তৈরি করে জমা দেয়। এর মধ্যে বাস্তবায়নযোগ্য সুপারিশ বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ স্কাউটস বিভাগ, শিক্ষা ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭