জাতীয় | The Daily Ittefaq

‘‌সুষম উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতে আনতে হবে’

‘‌সুষম উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতে আনতে হবে’
অনলাইন ডেস্ক৩০ আগষ্ট, ২০১৮ ইং ১৬:৫৮ মিঃ
‘‌সুষম উন্নয়নে প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতে আনতে হবে’
ফাইল ছবি
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সুষম উন্নয়ন নিশ্চিত করতে হলে প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতে নিয়ে আসতে হবে।
 
‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়ন সম্ভব-এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘একটি বাড়ি একটি খামার প্রকল্পকে সামাজিক ও অর্থনৈতিক মুক্তির আন্দোলন হিসেবে গ্রহণ করতে হবে।’
 
আজ বৃহস্পতিবার সচিবালয়স্থ স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে “একটি বাড়ি একটি খামার (৩য় সংশোধিত)” শীর্ষক প্রকল্পের জাতীয় ষ্টিয়ারিং কমিটির ৪র্থ সভায় সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।
 
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ, সংসদ সদস্য বেগম নাসিমা ফেরদৌসী, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুকসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা ও দপ্তর প্রধানরা এ সভায় উপস্থিত ছিলেন।
 
খন্দকার মোশাররফ হোসেন বলেন, এ প্রকল্প দারিদ্র্য বিমোচনের মূল চালিকাশক্তি। সামাজিকভাবে ফলাফল পেতে স্থানীয় সরকারের সব পর্যায়ের নির্বাচিত প্রতিনিধিদেরকে প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত করে একযোগে কাজ করতে হবে।
 
মন্ত্রী বলেন, এই প্রকল্পটি সারা পৃথিবীতে একটি ইতিবাচক প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র ঋণের বিপরীতে ক্ষুদ্র সঞ্চয়ের ধারণা প্রতিষ্ঠিত হয়েছে – যা মানুষকে দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বের করে উন্নয়নের মূল স্রোতে নিয়ে আসছে। দেশের গ্রামীণ অর্থনীতিতে যে প্রাণের সঞ্চার হয়েছে তাতে এই প্রকল্পের ভূমিকা রয়েছে। প্রতিটি গ্রামে প্রকল্পের সুবিধা পৌঁছে দিতে হবে।
 
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, জাতীয় পর্যায়ের একটি কর্মসূচি হিসেবে এ প্রকল্পকে পরিচালনা করতে হবে। প্রতিটি মানুষ যাতে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে স্বাবলম্বী হতে পারে সেলক্ষ্যে কাজ করার জন্যও তিনি প্রকল্প সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। 
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৪
যোহর১১:৫১
আসর৪:১১
মাগরিব৫:৫৪
এশা৭:০৭
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৪৯