জাতীয় | The Daily Ittefaq

শেয়ারবাজার জালিয়াতি: আইসিবির ৫ কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা

শেয়ারবাজার জালিয়াতি: আইসিবির ৫ কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা
ইত্তেফাক রিপোর্ট০৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৯:৩৯ মিঃ
শেয়ারবাজার জালিয়াতি: আইসিবির ৫ কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে দুদকের মামলা
শেয়ারবাজারে জালিয়াতির মাধ্যমে ৬৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) পাঁচ কর্মকর্তাসহ ১৫ জনের বিরুদ্ধে ১২টি মামলা করেছে দুর্নীতি দমন কশিমন (দুদক)। 
 
সোমবার দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে রাজধানীর রমনা মডেল থানায় মামলাগুলো দায়ের করেন। মামলায় ২০০৯, ২০১০ ও ২০১১ সালে শেয়ার কারসাজি করে প্রতারণার আশ্রয়ে আইসিবির কর্মকর্তাদের সহায়তায় ৬৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে এ ১৫ জনের বিরুদ্ধে। 
 
এর আগে গত বৃহস্পতিবার শেয়ারবাজারে জালিয়াতির মাধ্যমে ৩ কোটি ৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে রাজধানীর রমনা থানায় দুদক অপর একটি মামলা দায়ের করে। ওই মামলায় ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ৫ কর্মকর্তাসহ ৬ জনকে আসামি করা হয়। মামলা দায়েরের কয়েক ঘণ্টার মধ্যে আইসিবির সাবেক উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) টিপু সুলতান ফারাজি, আইসিবির সহকারী মহাব্যবস্থাপক মো. এহিয়া মণ্ডল ও আইএফআইসি ব্যাংকের পল্লবী শাখার ব্যবস্থাপক মো. আবদুস সামাদকে ওইদিনই গ্রেফতার করা হয়। তারা বর্তমানে জেলহাজতে আটক রয়েছেন। 
 
দুদক সূত্র জানায়, ২০০৮ থেকে ২০০৯ সালের মধ্যে শেয়ারের দাম ক্রমাগত অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। তখন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) সহযোগী প্রতিষ্ঠান আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেডের (আইএসটিসিএল) কিছু কর্মকর্তা গ্রাহককে অনিয়মের মাধ্যমে লেনদেনের সুযোগ করে দিয়ে অর্থ আত্মসাৎ করে। এমন সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত বছরের শেষ দিকে এ-সংক্রান্ত অনুসন্ধান শুরু করে দুদক। দীর্ঘ অনুসন্ধানে এ ঘটনায় আইসিবির বেশ কিছু কর্মকর্তার সংশ্লিষ্টতার প্রমাণসহ টাকা আত্মসাতের সুনির্দিষ্ট প্রমাণ পায় দুদক। সম্প্রতি এ অনুসন্ধান প্রতিবেদন কমিশনে জমা হলে কমিশন যাচাই বাছাই করে মোট ১৩টি মামলা অনুমোদন দেয়। এরই ধারাবাহিকতায় সোমবার ১২ মামলা এবং গত ৩০ আগস্ট অপর একটি মামলাসহ ১৩টি মামলা দায়ের করল। 
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২