জাতীয় | The Daily Ittefaq

‘তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার প্রয়োগ সফলভাবে এগিয়ে নিতে হবে’

‘তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার প্রয়োগ সফলভাবে এগিয়ে নিতে হবে’
অনলাইন ডেস্ক০৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৯:৫১ মিঃ
‘তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার প্রয়োগ সফলভাবে এগিয়ে নিতে হবে’
ফাইল ছবি
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলা ভাষা চর্চা ও গবেষণার মাধ্যমে এ ভাষার উন্নয়নের কাজ এগিয়ে নেয়া এবং তথ্যপ্রযুক্তিতে এর প্রয়োগ করা আলাদা কোনো এজেন্ডা নয়, এটির সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক। কাজটা শুরু হয়েছে, এটাকে সফলতার পর্যায়ে এগিয়ে নিতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে।
 
আজ মঙ্গলবার ঢাকায় বিটিআরসি মিলনায়তনে বিটিআরসি আয়োজিত ডোমেইনে বাংলা লিপির ব্যবহারবিধি প্রণয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।
 
মোস্তাফা জব্বার বলেন, বাংলা ভাষার জন্য বাংলাদেশের জন্ম। বাংলা লিপি ব্যবহার করে অনেক জাতি। তাদেরকে নিয়ে কাজ করতে চাই।
 
মন্ত্রী বাংলা ভাষাকে তথ্যপ্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করার বিষয়ে তার দীর্ঘ অভিজ্ঞতা উল্লেখ করে বলেন, ‘১৯৮৭ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত কনসোর্টিয়ামের মিটিংয়ে ‘বাংলা ভাষার বিদ্যমান অক্ষরসমূহ অন্তর্ভুক্ত করে ত্রুটি দূর করার দাবি জানিয়েছিলাম। আমাদের জোর প্রচেষ্টার ফলে যারা একতরফাভাবে দেবনাগরী লিপির চিন্তা করত তা থেকে তাদের পিছু হটাতে আমরা সফল হয়েছি।’
 
তিনি বলেন, তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১শ’ ৫৯ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় বাংলা ভাষার গবেষণা ও উন্নয়নের ফলাফল সারা বিশ্বের বাঙালিরা ব্যবহার করতে পারবে।
 
বিটিআরসি’র চেয়ারম্যান মো. জহিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। বাসস
 
ইত্তেফাক/কেকে
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২