জাতীয় | The Daily Ittefaq

তিন হাজারের বেশি রোহিঙ্গা ফেরত পাঠানোর মাধ্যমে প্রত্যাবাসন শুরু হবে: পররাষ্ট্রমন্ত্রী

তিন হাজারের বেশি রোহিঙ্গা ফেরত পাঠানোর মাধ্যমে প্রত্যাবাসন শুরু হবে: পররাষ্ট্রমন্ত্রী
ইত্তেফাক রিপোর্ট০৬ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০২:৩০ মিঃ
তিন হাজারের বেশি রোহিঙ্গা ফেরত পাঠানোর মাধ্যমে প্রত্যাবাসন শুরু হবে: পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শিগগিরই শুরু হবে বলে আশা করছে ঢাকা। প্রাথমিক পর্যায়ে তিন হাজারের বেশি রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানোর মাধ্যমে এই প্রত্যাবাসন শুরু হবে। যদিও এখনো কোনো দিনক্ষণ চূড়ান্ত হয়নি। গতকাল বুধবার রাজধানীর ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) রোহিঙ্গা সংকট নিয়ে আয়োজিত এক সেমিনারে অংশগ্রহণ শেষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা জানান। তিনি সাংবাদিকদের বলেন, আমরা শিগগিরই প্রথম ব্যাচের প্রত্যাবাসন শুরুর চিন্তা-ভাবনা করছি। এই মুহূর্তে তারিখ বলা সম্ভব না। 
 
এনডিসি আয়োজিত ‘রোহিঙ্গা সংকট: চ্যালেঞ্জ এবং সমাধান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের কিভাবে নিজ দেশে ফেরত পাঠানো যায় সে বিষয়ে বিশদ আলোকপাত করেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধের ছবির ব্যবহারের পর মিয়ানমার সরকার ক্ষমা চেয়েছে যা খুবই ইতিবাচক। মিয়ানমারের সঙ্গে আমাদের যোগাযোগ বেড়েছে। বিভিন্ন বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হচ্ছে।
 
সেমিনারের শুরুতে এনডিসির কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ স্বাগত বক্তব্য রাখেন। এছাড়া লেফটেন্যান্ট কর্নেল মাহমুদুল হাসান একটি প্রতিবেদনে আরাকানের ইতিহাস তুলে ধরেন। সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ ও আইওএম এর সাবেক কর্মকর্তা আসিফ মুনীর রোহিঙ্গা সংকট সম্পর্কে ৩টি গবেষণাপত্র উপস্থাপন করেন। সেমিনারে শিক্ষাবিদ, ঊর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তা, বন্ধুপ্রতিম ১২টি দেশের ২৩ জন উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা, এনডিসির ৭৬ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের ৩৫ জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫১