জাতীয় | The Daily Ittefaq

‘রোহিঙ্গা সংকটের সমাধানে দায়ীদের জবাবদিহিতা নিশ্চিত জরুরি’

‘রোহিঙ্গা সংকটের সমাধানে দায়ীদের জবাবদিহিতা নিশ্চিত জরুরি’
ইত্তেফাক রিপোর্ট১২ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৩:০৮ মিঃ
‘রোহিঙ্গা সংকটের সমাধানে দায়ীদের জবাবদিহিতা নিশ্চিত জরুরি’
ফাইল ছবি
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম বলেছেন, রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় দায়ীদের জবাবদিহিতা নিশ্চিত করা গেলে মূল সমস্যার সমাধান করা সম্ভব হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর রাওয়া ক্লাবে আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফামের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শাহরিয়ার আলম বলেন, আন্তর্জাতিক চাপ না থাকলে মিয়ানমার কখনো তার প্রতিশ্রুতি বাস্তবায়ন করে না। দায়ীদের জবাবদিহিতার জন্য সারা বিশ্বে জনমত তৈরি করা গেলে মিয়ানমার রোহিঙ্গা সমস্যা সমাধানের চেষ্টা করবে। রোহিঙ্গা প্রত্যাবাসনের পর তাদের মৌলিক চাহিদা পূরণে পদক্ষেপ নেবে।
 
বর্তমানে বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা রয়েছে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, রোহিঙ্গা নারীরা কখনো স্বাস্থ্যসেবা, শিক্ষা বা অন্য কোনো ধরনের উপার্জনকারী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল না। তারা সবসময় ভীষণ অসহায় অবস্থার মধ্যে ছিল। মিয়ানমারে যৌন নিপীড়ন তাদের মানসিকভাবে আরো বেশি বিপর্যস্ত করেছে।
 
অক্সফামের গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে সেনা অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে নারীরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের সুরক্ষায় ৭ কোটি ২০ লাখ মার্কিন ডলার অর্থ সহায়তা প্রয়োজন। নতুন ঘোষিত তহবিলের ১৫ শংতাশ নারী ও কিশোরীর জন্য বরাদ্দের আহ্বান জানানো হয়েছে প্রতিবেদনে।
 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশে অস্ট্রেলিয়ার হাইকমিশনার জুলিয়া নিবলেট, অক্সফাম বাংলাদেশের জেন্ডার জাস্টিস প্রোগ্রাম ম্যানেজার নাজমুন নাহার, কান্ট্রি পরিচালক দিপঙ্কর দত্ত প্রমুখ।
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭