জাতীয় | The Daily Ittefaq

‘তিনটি সূচকে না পেছালে ২৪ সালেই উন্নয়নশীল দেশের স্বীকৃতি’

‘তিনটি সূচকে না পেছালে ২৪ সালেই উন্নয়নশীল দেশের স্বীকৃতি’
ইত্তেফাক রিপোর্ট১৯ সেপ্টেম্বর, ২০১৮ ইং ২১:৫৮ মিঃ
‘তিনটি সূচকে না পেছালে ২৪ সালেই উন্নয়নশীল দেশের স্বীকৃতি’
ফাইল ছবি
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল) সংসদকে জানিয়েছেন, এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানবসম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক- এই তিনটির যে কোনো দু’টি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকের মানদণ্ডেই উন্নীত হয়েছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের (ইকোসক) মানদণ্ড অনুযায়ী উন্নয়নশীল দেশ হতে হলে একটি দেশের মাথাপিছু আয় হতে হয়, বিশ্বব্যাংকের এটলাস পদ্ধতিতে গণনায় কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার। জাতিসংঘের হিসাবে বাংলাদেশের মাথাপিছু আয় এখন ১২৭৪ ডলার। জাতিসংঘের এই কমিটির পরবর্তী বৈঠক হবে ২০২১ সালে। এ তিন বছরে তিনটি সূচকে পিছিয়ে না পড়লে ২০২৪ সালে জাতিসংঘের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে আমরা উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাব। 
 
বুধবার সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে চট্টগ্রাম-১১ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম, আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী একথা জানান।
 
পরিকল্পনামন্ত্রী জানান, ইকোসকের মানবসম্পদ সূচকে উন্নয়নশীল দেশ হতে ৬৬ পয়েন্টের প্রয়োজন হলেও বাংলাদেশের আছে ৭৩.২। অর্থনৈতিক ঝুঁকির ক্ষেত্রে বাংলাদেশের পয়েন্ট এখন ২৫.২। এই পয়েন্ট ৩২ এর নীচে থাকলে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জন করা যায়। 
 
লোটাস কামাল বলেন, ওই তিনটি সূচক ধরে রাখতে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।
 
কিশোরগঞ্জ-২ আসনের এমপি সোহরাব উদ্দিনের এক প্রশ্নের জবাবে লোটাস কামাল সংসদকে জানান, সরকার দেশের উন্নয়ন এবং এ দেশের জনগণের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার পরিবেশ সৃষ্টির পাশাপাশি দেশে বহুমাত্রিক শিল্প বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। দারিদ্র্য দূরীকরণ এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে জনগণের জীবনমান উন্নয়নে বিনিয়োগ মুখ্য ভূমিকা পালন করছে। আওয়ামী লীগ সরকার বিশ্বাস করে বাংলাদেশকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলায় পরিণত করতে হলে দেশে ব্যাপক বিনিয়োগ বৃদ্ধির কোনো বিকল্প নেই।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২৩ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৯
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪