জাতীয় | The Daily Ittefaq

আজ দেবীর বোধন

আজ দেবীর বোধন
ইত্তেফাক রিপোর্ট১৪ অক্টোবর, ২০১৮ ইং ০৩:২১ মিঃ
আজ দেবীর বোধন
ফাইল ছবি
সনাতন বিশ্বাসে, কৈলাশ শিখর ছেড়ে পিতৃগৃহে আসা মা দুর্গার অকাল বোধন আজ। ভোরের শিউলি ছড়াচ্ছে মোহনীয় গন্ধ। এমন শারদীয় আবহেই আগামীকাল থেকে শুরু হচ্ছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উত্সব শারদীয় দুর্গাপূজা। আজ পঞ্চমীতে ঘট বসবে মণ্ডপে। কাল ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। রামকৃষ্ণ মিশনসহ দেশের বিভিন্ন স্থানে অষ্টমী তিথিতে হবে কুমারী পূজা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এবার ৩১ হাজার ২৭২ মণ্ডপে পূজা হবে। এ বছর মণ্ডপের সংখ্যা বেড়েছে ১১৯৫টি। গতবার ৩০ হাজার ৭৭ মণ্ডপে দুর্গাপূজা হয়েছে বলে জানায় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। দুর্গোত্সবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবীর নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হবে। মণ্ডপে-মন্দিরে আজ পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এ বন্দনা পূজা অনুষ্ঠিত হবে। বোধন দুর্গাপূজার অন্যতম একটি আচার। ‘বোধন’ শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পাঁচদিনের উত্সব শেষ হবে ২৯ অক্টোবর বিজয়া দশমীর মাধ্যমে।
 
এদিকে গতকাল শনিবার ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির সঙ্গে হিন্দু সম্প্রদায়েরও অর্থনৈতিক উন্নতির সূচকের প্রতিফলন ঘটেছে। তাছাড়া মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকারের নিরাপত্তার বিষয়টিও পূজার সংখ্যা বৃদ্ধির ক্ষেত্রে অনুকূল প্রভাব তৈরিতে সহায়ক ভূমিকা পালন করেছে। এসময় বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও ঢাকা মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির নেতারা উপস্থিত ছিলেন।
 
সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতি শ্রদ্ধা রেখে বিজয়া দশমীর দিন আগামী শুক্রবার হওয়ায় ১২টা থেকে ২টা পর্যন্ত বিজয় শোভাযাত্রা বন্ধ রাখা এবং রাতে ১০টার মধ্যে নিরঞ্জন সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে পূজা উদযাপন পরিষদ। সংবাদ সম্মেলনে দুর্গোত্সবে  তিন দিনের সরকারি ছুটির ঘোষণা করার দাবি জানানোসহ ৭ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- দুর্গাপূজার সময় কারাগার, হাসপাতাল, অনাথ আশ্রমে উন্নতমানের খাবার পরিবেশন করা, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বাতিল করে হিন্দু ফাউন্ডেশন গঠন করা, দুর্গোত্সবের দিনে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য পরীক্ষাসহ সরকারি বেসরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষা বন্ধ রাখা প্রভৃতি।
 
ইত্তেফাক/আরকেজি
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬