জাতীয় | The Daily Ittefaq

বিশ্ব মান দিবস আজ

বিশ্ব মান দিবস আজ
ইত্তেফাক রিপোর্ট১৪ অক্টোবর, ২০১৮ ইং ০৮:৪০ মিঃ
বিশ্ব মান দিবস আজ
 
‘চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে আন্তর্জাতিক মান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ১৪ অক্টোবর রবিবার ৪৯তম বিশ্ব মান দিবস পালন করা হচ্ছে। পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করার উদ্যোগ রয়েছে। এ  উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
 
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বাণীতে উল্লেখ করেছেন, শিল্পকারখানায় আজ মানুষের পরিবর্তে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বৃদ্ধি পাচ্ছে, মনুষ্য শ্রমের জায়গায় কারিগরি ও তথ্যপ্রযুক্তি নির্ভর শ্রম জায়গা করে নিচ্ছে। ফলে প্রযুক্তির গুণগতমান নির্ধারণে আন্তর্জাতিক মানের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। মানুষের জীবনযাত্রাকে সহজ ও সুন্দর করতে প্রযুক্তির ব্যবহার ক্রমশ বাড়ছে। তাই প্রযুক্তি উদ্ভাবন ও তার ব্যবহারের ক্ষেত্রে প্রযুক্তিগত অভিযোজন, নিরাপত্তা ঝুঁকি ও পারিপার্শ্বিক পরিবেশের ওপর এর প্রভাব গুরুত্বের সাথে বিবেচনা করতে হবে। জাতীয় মান সংস্থা হিসেবে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। জনগণের আস্থা পূরণে বিএসটিআই কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে, এটাই দেশবাসীর প্রত্যাশা।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে উল্লেখ করেছেন, আন্তর্জাতিক মান অনুসরণের মাধ্যমে আধুনিক প্রযুক্তিনির্ভর ও গুণগত মানসম্পন্ন শিল্পোত্পাদন বাড়ালে বিশ্বের সকল দেশে বাণিজ্য সহজতর হবে এবং নতুন নতুন পণ্যের বাজার সৃষ্টির সম্ভাবনার পথও সুগম হবে। তিনি বিএসটিআই পণ্য ও সেবার আন্তর্জাতিক মান বাস্তবায়নের মধ্যদিয়ে দেশের জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।
 
দিবসটি উপলক্ষে জাতীয় মান সংস্থা হিসেবে বিএসটিআই বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে বিএসটিআইর প্রধান কার্যালয়ের পাশাপাশি আঞ্চলিক অফিসসমূহে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার তেজগাঁওস্থ বিএসটিআইর প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
 
ইত্তেফাক/মোস্তাফিজ
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২১ অক্টোবর, ২০১৮ ইং
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬