অর্থ আত্মসাৎ: এনসিসি ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৬ | অনলাইন সংস্করণ

  ইত্তেফাক রিপোর্ট

দুদক (ফাইল ছবি)

ন্যাশনাল ক্রেডিট এন্ড কর্মাস (এনসিসি) ব্যাংকের ৩ কোটি ৮৮ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগে ২ কর্মকতার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

মঙ্গলবার মামলার তদন্ত কর্মমর্তার প্রতিবেদন যাচাই বাছাই করে কমিশন এ চার্জশিট অনুমোদন করে। অনুমোদিত চার্জশিটে যাদের নাম রয়েছে তারা হলেন- এনসিসি ব্যাংক লি. এর অফিসার (সাময়িক বরখাস্ত) এইচ এম নুরুউদ্দিন চৌধুরী ও তদন্তে আগত আসামি এনসিসি ব্যাংক লি. এর প্রধান শাখার অফিসার শাহেলা কিবরিয়া। 

উল্লেখ্য, ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর রাজধানীর রমনা মডেল (ডিএমপি) থানায় মামলাটি দায়ের করা হয়। মামলাটির তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক এস. এম মফিদুল ইসলাম। 

আরও পড়েন: খাদ্য সংকটের কোনো সম্ভাবনা নেই: খাদ্যমন্ত্রী 

দুদক সূত্র জানায়, মামলার তদন্তকালে দেখা যায় এনসিসি ব্যাংক লি. এর বিজয়নগর শাখায় ক্লিয়ারিং ডিপার্টমেন্টের ইনচার্জ হিসেবে কর্মরত থাকাকালে আসামি এইচ এম নুরুদ্দিন চৌধুরী নিজে ৩৫টি ভুয়া এন্ট্রি পোস্টিং দিয়েছেন এবং তার অধীনস্থ কর্মকর্তা শাহেলা কিবরিয়াকে প্রভাবিত করে তার মাধ্যমে উক্ত সময়ের মধ্যে ১৯টি ভুয়া এন্ট্রি পোস্টিং দিয়েছেন এবং তিনি বিজয়নগর শাখা হতে এনসিসি ব্যাংক ভবন শাখায় বদলি হয়ে চলে যাওয়ার পরেও শাহেলা কিবরিয়াকে প্রভাবিত করে আরও ৫টি ভুয়া এন্ট্রি পোস্টিং দিয়েছেন। নিজে ১৮টি ভুয়া এন্ট্রি অথরাইজ করেছেন। অর্থাৎ দেখা যায় যে, মোট ৫৯টি ভুয়া এন্ট্রির মাধ্যমে সানড্রি অন লাইন ক্লিয়ারিং একাউন্ট (ব্যাংকের ইন্টারনাল একাউন্ট) ডেবিট করে এনসিসি ব্যাংক লি. বিজয়নগর শাখার মোট ৩ কোটি ৮৮ লাখ ৪ হাজার ৪ শত ৯৬ টাকা নুরুদ্দিন চৌধুরীর নিজের ও পরিচিত বিভিন্ন একাউন্টে জমা করেন এবং বিভিন্ন সময়ে উত্তোলন করে আত্মসাৎ করেন।

ইত্তেফাক/এমআই