ঢাকা বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
২৩ °সে

৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে দেশে: বাণিজ্যমন্ত্রী

৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে দেশে: বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বক্তব্য দেন। ছবি: সংগৃহীত

দেশে এখন প্রয়োজনের অতিরিক্ত ৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, দেশে এই মুহূর্তে ৩৫ লাখ টন আলু উৎপাদন হচ্ছে। এই আলু কোল্ডস্টোরেজে সংরক্ষণ করা হলেও তার উপযুক্ত মূল্য পাচ্ছে না কৃষক। এর মূল কারণ আমাদের দেশে আলুর ব্যবহার সীমিত। তাই চাহিদার অতিরিক্ত আলু বিদেশে রফতানির ব্যবস্থা করা হবে।

শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের ৪৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

বাংলাদেশ কোল্ডরস্টোরেজ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, অ্যাসোসিয়েশনের প্রথম সহসভাপতি ড. কামরুল হোসেন চৌধুরী, নির্বাহী কমিটির পরিচালক মোস্তফা আজাদ চৌধুরী বাবু প্রমুখ বক্তব্য রাখেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভাতের পরিবর্তে আলুর ব্যবহার বৃদ্ধি করা গেলে দেশ উপকৃত হতো। বিশ্বের অনেক দেশে বাংলাদেশের আলুর চাহিদা আছে। তবে বেশ কিছু জটিলতায় রাশিয়াসহ আরও কয়েকটি দেশে আলু রফতানি করা যাচ্ছে না।

আরও পড়ুন: বদির তিন ভাইসহ ১০২ মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ

বাণিজ্যমন্ত্রী বলেন, বিক্রয়ের অভাবে অনেক সময় আলু নষ্ট হয়ে যায়। এতে কৃষক ও কোল্ডস্টোরেজের মালিকও ক্ষতিগ্রস্ত হয়। বিষয়গুলো মাথায় রেখে সরকার কাজ করছে। যাতে করে আলু বাংলাদেশের একটি মূল্যবান কৃষিপণ্যে পরিণত হয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে কাজ করার আহ্বান জানান তিনি।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ মার্চ, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন