বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বৈরী আবহাওয়ার মধ্যে সা’দপন্থিদের ইজতেমা শুরু

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১০

বৈরী আবহাওয়ার মধ্যে দিয়ে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে রবিবার সকালে শুরু হয়েছে সা’দপন্থিদের ইজতেমার পর্ব। সা’দ পন্থি তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি মো. আনিছুজ্জামন জানান, রবিবার বাদ ফজর ভারতের হযরত মাওলানা হাফেজ ইকবালের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইজতেমার কার্যক্রম। বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আব্দুল্লাহ মুনসুর।

সকাল ৭টার দিকে টঙ্গীর ইজতেমা ময়দান ও আশপাশ এলাকায় হঠাৎ বৃষ্টিপাত শুরু হয়। থেমে থেমে বৃষ্টির সঙ্গে রয়েছে হালকা বাতাসও। এতে দুর্ভোগে পড়েছেন ইজতেমায় যোগ দেয়া মুসল্লিরা। বৃষ্টির কারণে ইজতেমা ময়দানের অভ্যন্তরে যাতায়াতের রাস্তা ঘাট গুলো কর্দমাক্ত হয়ে পড়েছে। এতে মুসল্লিদের চালাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে। এ রিপোর্ট লেখার পর্যন্ত বেলা ১১টা দিকে ইজতেমাস্থলে আবহাওয়া ছিল স্বাভাবিক।

এদিকে রবিবার ভোর থেকেই দেশের বিভিন্ন অঞ্চল থেকে মাওলানা সা’দ অনুসারী মুসল্লিরা ইজতেমায় মায়দানে আসতে শুরু করেছেন। প্রথম পক্ষের ইজতেমা মতোই দেশের বিভিন্ন স্থান থেকে বাস-ট্রাক, কার-পিক-আপসহ বিভিন্ন যানবাহনে করে ইজতেমাস্থলে আসছেন তাবলিগ জামাতের ধর্মপ্রাণ মুসল্লিরা। তারা ইজতেমা ময়দানের নির্ধরিত স্থানে অবস্থান নিচ্ছেন। আগামীকাল সোমবার আখেরি মোনাজাতের আগ পর্যন্ত মুসল্লিদের ইজতেমা ময়দানে আসা অব্যাহত থাকবে। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশের শতাধিক বিদেশি মেহমানও এ পর্বে ইজতেমায় অংশ গ্রহণ করছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

টঙ্গীর তুরাগ তীরে ইজতেমা ময়দানে এবছর ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে তাবলিগ জামাতের চার দিনব্যাপী ৫৪তম বিশ্ব ইজতেমা। গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি ইজতেমার কার্যক্রম পরিচালনা করেন মাওলানা জুবায়েরেরপন্থিরা। ১৬ ফেব্রুয়ারি জোবায়েরপন্থিদের পরিচালনায় শেষ হয় আখেরি মোনাজাত।

আরও পড়ুন: দ্রুত চার বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত

আজ রবিবার ও আগামীকাল সোমবার সা’দপন্থিদের পরিচালনায় ইজতেমার কার্যক্রম পরিচালিত হবে। সোমবার দুপুরের আগে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের এবারের ইজতেমার কার্যক্রম।

ইত্তেফাক/কেআই