শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শেষ তিনধাপে জেলা সদর উপজেলায় ইভিএমে ভোট

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৩

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় থেকে পঞ্চম ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। উপজেলায় ইভিএম ব্যবহারের আইন থাকলেও এ সংক্রান্ত বিধিমালা না থাকায় প্রথম দুই ধাপের উপজেলায় ইভিএম ব্যবহার হচ্ছে না। তবে শেষ তিনধাপের জেলা সদরের উপজেলাগুলোয় মূলত ইভিএমে ভোট হবে। সোমবার নির্বাচন ভবনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান। 

ইসি সচিব বলেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে হবে। প্রথম ও দ্বিতীয় ধাপে ইভিএম ব্যবহার হবে না- এ বিষয়ে ইসি সিদ্ধান্ত দিয়েছে। তবে তৃতীয় ধাপ থেকে উপজেলা নির্বাচনে সদর এলাকায় ব্যবহার করা হবে। সদর উপজেলাগুলোতে পরিকল্পনা আছে ইভিএম ব্যবহারের। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করার জন্য কমিশন সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে।

সব ধাপে ইভিএম ব্যবহার না করার কারণ হিসাবে ইসি সচিব বলেন, আমাদের প্রত্যেকটি ধাপে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা ছিল। কিন্তু বিধিমালা প্রণয়নের ক্ষেত্রে একটু দেরি হওয়ার কারণে প্রথম ও দ্বিতীয় ধাপে ইভিএম ব্যবহার করা সম্ভব হচ্ছে না। 

দেশের ৪৯২ উপজেলার মধ্যে পাঁচ ধাপে ভোট হচ্ছে এবার। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোট, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯ উপজেলা, তৃতীয় ধাপে ২৪ মার্চ সাত বিভাগের ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন হবে। যদিও দ্বিতীয় ধাপের গোপালগঞ্জ জেলার ৫টি উপজেলার ভোট তৃতীয় ধাপে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া ৩১ মার্চ চতুর্থ ও ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন করা হবে।

আরও পড়ুন: মোহালি স্টেডিয়াম থেকে সরানো হল ১৫ পাকিস্তান ক্রিকেটারের ছবি

এদিকে, ইসি সচিব হেলালুদ্দীন আহমদ আরও বলেন,পরীক্ষামূলকভাবে ঢাকায় দু’টি কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা থাকলেও তা আর করা হচ্ছে না। এর আগে প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে নির্বাচন ভবনে ঢাকা সিটির ভোট উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। 

ইত্তেফাক/এমআই