ঢাকা মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮, ২৭ অগ্রহায়ণ ১৪২৫
২২ °সে

বিবিসির অনুপ্রেরণাদায়ী ১০০ নারীর তালিকায় হৃদয়ের মা

বিবিসির অনুপ্রেরণাদায়ী ১০০ নারীর তালিকায় হৃদয়ের মা
ফাইল ছবি

বিবিসির করা বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকায় স্থান পেয়েছেন সীমা সরকার নামের এক বাংলাদেশি মা। তার ছেলে শারীরিক প্রতিবন্ধী হূদয় সরকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটে ভর্তির সুযোগ পেয়েছেন।

গত ২১ সেপ্টেম্বর মায়ের কোলে উঠে ভর্তি পরীক্ষা দিতে বিশ্ববিদ্যালয়ে যান হূদয়। সেই ছবি সাড়া জাগায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। মায়ের এমন ভালোবাসায় মুগ্ধ হয় দেশের মানুষ।

জানা গেছে, প্রতিবন্ধী ছেলেকে পড়াশোনা করানোয় নিগ্রহের শিকারও হয়েছেন সীমা সরকার। স্বল্প আয়ের পরিবারে প্রতিবন্ধী শিশুকে পড়াতে গিয়ে আর্থিক অনটনেও পড়েছেন তিনি। বাংলাদেশে প্রায় কোন শিক্ষা-প্রতিষ্ঠানেই শারীরিক প্রতিবন্ধীদের চলাচলের জন্য ব্যবস্থা নেই। ছেলেকে কোলে নিয়ে তিন-চার তলা সিড়িও বেয়েছেন সীমা।

বিবিসির তালিকায় ৮১তম স্থানে রয়েছেন সীমা। বিশ্বের ৬০টি দেশের ১৫ থেকে ৯৪ বছর বয়সী বিভিন্ন ক্ষেত্রে প্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়েছে। সোমবার বিবিসি এই প্রতিবেদন প্রকাশ করে।

এছাড়া যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়ে চেলসি ক্লিনটনও আছেন তালিকায়। ৩৮ বছর বয়সী চেলসি ক্লিনটন ফাউন্ডেশনের ভাইস-চেয়ার। তিনি অনেক বইও লিখেছেন। অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড তালিকায় থাকা আরেক নারী। তিনি নারী এবং শিশুদের শিক্ষা ও নেতৃত্বের বিষয় নিয়ে কাজ করছেন। তালিকায় আরো আছেন পাকিস্তানের প্রথম হিন্দু নারী সিনেটর কৃষ্ণকুমারী, সোমালিল্যান্ডের ৩৫ বছর বয়সী নারী লেখক এবং অ্যাকটিভিস্ট নিমকো আলী, ইয়েমেনের শিল্পী, ফটোগ্রাফার এবং অ্যাক্টিভিস্ট বুশরা ইয়াহইয়া আলুটাওয়াকিল, নেপালের নাগরিক উমা দেবী বাদি প্রমুখ।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১১ ডিসেম্বর, ২০১৮
আর্কাইভ
 
বেটা
ভার্সন