বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাটপাতার ওষুধি গুণাগুণ তুলে ধরলেন প্রধানমন্ত্রী

আপডেট : ০৬ মার্চ ২০১৯, ১৯:৩৮

পাটের বহুমুখী ব্যবহারের  কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ওষুধি গুণাগুণের কথাও বললেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, পাট এমন একটি পণ্য যার কোনোটিই ফেলা যায় না। 

বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় পাট দিবসের আলোচনায় এই কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, পাট বিভিন্ন রোগের প্রতিষেধক। পাটের পাতা মাটিতে পড়লে সেখানে উর্বরতাও বৃদ্ধি পায়। তাই পাটের পর ধান চাষ করলেও সেখানে ভালো ফলন হয়। 

তিনি আরো বলেন, পাট দিয়ে এখন হারবাল মেডিসিন, প্রসাধনী সামগ্রী তৈরি হয়। আমরা পাটশাক খাই। এর উপকারটা ভালো। পাটশাক খেলে পেট ভালো থাকে। এতে আয়রন বেশি থাকে। ডায়রিয়া, ডিসেন্ট্রি ও জ্বর থেকে শুরু করে নানা ধরনের রোগের প্রতিষেধক পাটপাতা। এখন অবশ্য পাটের পাতা থেকে চা উৎপাদন করা হয়েছে। এটা শরীরের জন্য খুব ভালো।

পাট মেলার একটি স্টলে প্রধানমন্ত্রী। ছবি: ফোকাস বাংলা

পরিবেশে ভারসাম্য রক্ষায় পাটক্ষেতের ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, পাটের ব্যাগ পরিবেশ বান্ধব। এটা পলিথিনের মতো না। মাটিতে পড়লে পচে যায়। পাটশাক খাদ্য হিসেবে ব্যবহার হয়। পাটখড়ি জ্বালানি হিসেবে কাজে লাগে। আগে পাট দিয়ে ঘরের বেড়াও দেয়া হতো। ছোটবেলায় আমরা পাটখড়ি দিয়ে ফড়িং ধরে বেড়াতাম। পাটখড়ি দিয়ে খেলতাম।

আরো পড়ুন: বিয়ের আগে কোহলির ‘ভুয়া’ নাম, ১৪ মাস পর মুখ খুললেন আনুশকা

শেখ হাসিনা বলেন, পাটশিল্প টিকিয়ে রাখতে হবে। পাট কৃষিজাত পণ্য। এর সঙ্গে আমাদের কৃষকদের ভাগ্য জড়িত। তাই এটি অন্য কৃষিজাত পণ্যের মতো প্রণোদনা পাবে। 

ইত্তেফাক/জেডএইচ