নিরাপদ ভবিষ্যতের দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ২১:৩৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

প্ল্যাকার্ড হাতে বিক্ষোভে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় নিরাপদ ভবিষ্যৎ এবং প্যারিস চুক্তির বাস্তবায়নের দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ করেছে ক্ষুদে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার ক্লাস বর্জন করে রাজধানীসহ খুলনা ও সাতক্ষীরার তিনটি স্কুলের প্রায় সাড়ে ৩শ’ ক্ষুদে শিক্ষার্থী এ বিক্ষোভে অংশ নেয়।

ঢাকার মোহাম্মদপুরের হারবিনজার স্কুল, খুলনার নিরালা আদর্শ হাই স্কুল এবং সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ দক্ষিণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এই কর্মসূচিতে সহায়তা করে বাংলাদেশ এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট সোসাইটি (বেডস)।

আরো পড়ুন: মার্কিন সৈন্যরা ‘মোটা’, চীনারা ‘হস্তমৈথুনে আসক্ত’

স্কুলের ছাত্রী মিম বলেন, আমি এই বিক্ষোভে অংশ নিয়েছি পৃথিবী এবং আমার দেশের সুন্দর পরিবেশের জন্য। আমি চাই আমাদের বাংলাদেশ হয়ে উঠুক সুন্দর এবং শীতল।

গ্রেটা থুনবার্গ। ছবি: ইন্টারনেট

সুইডেনের ১৫ বছরের কিশোরী গ্রেটা থানবার্গ জলবায়ু পরিবর্তনের ঝুঁকির বিরুদ্ধে প্রথম আন্দোলনের ডাক দেন। পরে এই আন্দোলন ইউরোপ এবং অস্ট্রেলিয়ার প্রায় ২৭০ এর বেশি শহরে ছড়িয়ে পরে। এশিয়াতেও এই আন্দোলন শুরু হয়। 

এদিকে শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন গ্রেটা থানবার্গ। পরিবেশ রক্ষায় তার শুরু করা আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় তিন নরওয়েজিয়ান এমপি ২০২০ সালের শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য তার নাম প্রস্তাব করেন।

ইত্তেফাক/জেডএইচ