শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সাড়ে ৫২ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ০৩:২৩

গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সাড়ে ৫২ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক দেশের গ্রামীণ সড়কের উন্নয়ন এবং দুর্যোগ প্রবণ অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে দুইটি প্রকল্পে ৫২ কোটি ৫০ লাখ ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক। এ লক্ষ্যে গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে চুক্তি স্বাক্ষর হয়েছে।

বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব মাহমুদা বেগম চুক্তিতে সই করেন। ৫ বছর রেয়াতকালে ৩০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে। বিশ্ব ব্যাংক বলছে, এই প্রকল্প দুইটি বাস্তবায়নের ফলে দেশের ১০ কোটি মানুষ উপকৃত হবে। দুই প্রকল্পের মধ্যে গ্রামীণ সেতু নির্মাণ প্রকল্পে বিশ্ব ব্যাংক ঋণ দিচ্ছে ৪২ কোটি ৫০ লাখ ডলার। এ প্রকল্পের মাধ্যমে ১৯টি উপকূলীয় জেলায় ২৯ হাজার মিটার ব্রিজ সংস্কার এবং ৬১ জেলায় নতুন করে ২০ হাজার মিটার ব্রিজ নির্মাণের লক্ষ্য নিয়েছে সরকার। এর মাধ্যমে ৫৫ লাখ জনদিবস কর্মসংস্থানও তৈরি হবে।

অন্যদিকে দ্বিতীয় গ্রামীণ পরিবহন উন্নয়ন প্রকল্পে ১০ কোটি ডলার ঋণ চুক্তি হয়েছে। এর মাধ্যমে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ২০১৭ সালে প্রবল বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত ১৪৩৩ কিলোমিটার সড়ক সংস্কার করা হবে। এছাড়া ২৬টি জেলার ৬ হাজার কিলোমিটার গ্রামীণ সড়কের রক্ষণাবেক্ষণও এই প্রকল্পের আওতায় করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে চিমিয়াও ফান উল্লেখ করেছেন, গ্রামীণ ব্রিজগুলো দেশের উন্নয়নের চালিকাশক্তি হিসেবে কাজ করছে। এর মাধ্যমে গ্রামীণ জীবন মান উন্নয়নে অবদান রাখছে। দুইটি প্রকল্পই দেশের গ্রামীণ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে কাজ করবে।

ইত্তেফাক/আরকেজি