ঢাকা বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
১৯ °সে

৩০ বছর পর পিতার আসনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

৩০ বছর পর পিতার আসনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন। ছবি: সংগৃহীত।

৩০ বছর পর পিতার আসন মানিকগঞ্জ-৩ আসনের বর্তমান সংসদ সদস্য জাহিদ মালেক স্বপন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে সোমবার (৭ জানুয়ারি) দুপুরে শপথ নিয়েছেন। তার পিতা মরহুম কর্নেল (অবঃ) আব্দুল মালেক ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র ছিলেন। পরে ১৯৮৬ সালের ৭ই মে ৩য় নির্বাচন এবং ১৯৮৮ সালের ৩রা মার্চে চতুর্থ নির্বাচনে জাতীয় পার্টি থেকে কর্ণেল অবঃ এ মালেক সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৮৯ সালের শেষ দিকে তিনি জাতীয় পার্টির হুসাইন মোহাম্মদ এরশাদের মন্ত্রিপরিষদে বস্ত্রমন্ত্রী হিসেবে নিযুক্ত হন। সেই হিসেবে মানিকগঞ্জ- ৩ আসনে ৩০ বছর পর পূর্নাঙ্গমন্ত্রী পেলেন। মানিকগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য জাহিদ মালেক স্বপন একাদশ জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে টানা ৪ বার নির্বাচন করেন। এই নির্বাচনে তিনি ২ লক্ষ ২০ হাজার ৫৯৫ ভোট পেয়ে বেসরকারী ভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এর আগে ২০০৮ নির্বাচনে বিএনপির প্রার্থী হারুণুর রশিদ খান মন্নুকে হারিয়ে ১ম সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৪ সালে বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৪ সালের নির্বাচনেও মহাজোট থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

তার সময়ে মানিকগঞ্জে কর্নেল মালেক মেডিকেল কলেজ, ১০০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতাল ২৫০ শয্যায় উন্নীত, সরকারি নার্সিং টেনিং ইনস্টিটিউট, ৫০ শয্যা বিশিষ্ট ডায়াবেটিক হাসপাতাল, জজ কোর্ট ভবন, শহরে ফোর লেন রাস্তা, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটসহ বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে ওঠে।

জাহিদ মালেক স্বপন স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পাওয়ায় খবর রবিবার (৬ জানুয়ারি) বিকালে ছড়িয়ে পড়লে তার নির্বাচনী এলাকাসহ পুরো মানিকগঞ্জে ওঠে খুশির জোয়ার। সন্ধ্যার পর থেকে সোমবার দুপুর পর্যন্ত বিভিন্ন এলাকায় আনন্দ মিছিল বের করা হয়। বিভিন্ন ইউনিয়নে তার নেতাকর্মীদের মিষ্টি বিতরণ করতে দেখা গেছে। বিশেষ করে মানিকগঞ্জবাসীর ফেসবুক ব্যাবহারকারীদের ওয়ালে চলছে জাহিদ মালেক বন্দনা।

মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়া ইউনিয়নের চান্দইর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৯ সালের ১১ এপ্রিল জন্মগ্রহণ করেন জাহিদ মালেক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তার মায়ের নাম ফৌজিয়া মালেক।

আরো পড়ুন: টাকার বৃষ্টি!

মানিকগঞ্জ-৩ আসনের দলীয় নেতা কর্মীরা বলেন, জাহিদ মালেক স্বপন বিগত ১০ বছরে এমপি ও প্রতিমন্ত্রী থাকাকালীন তার নির্বাচনী এলাকায় ব্যাপক দৃশ্যমান উন্নয়ন করেছেন। তারাই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী জাহিদ মালেক স্বপনের উপর আস্থা রেখে তাকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্নাঙ্গ মন্ত্রীর দায়িত্ব তুলে দিচ্ছেন। সোমবার বিকালে বঙ্গভবনে অন্যান্য মন্ত্রীদের সাথে জাহিদ মালেক স্বপন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

ইত্তেফাক/জেডএইচডি/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন