রাজনীতি | The Daily Ittefaq

বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
ইত্তেফাক রিপোর্ট০১ সেপ্টেম্বর, ২০১৮ ইং ০৮:৪৩ মিঃ
বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি আজ শনিবার গৌরবের চার দশকে পা রাখলো। আজ দলটির ৪০তম প্রতিষ্ঠা দিবস। ১৯৭৮ সালের পয়লা সেপ্টেম্বর প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান বাংলাদেশি জাতীয়তাবাদীদের ‘যূথবদ্ধ শক্তিমঞ্চ’ হিসাবে এই দল গঠন করেন। 
 
ফেলে আসা ৩৯ বছরে সংঘাত-বিক্ষোভ, জনপ্রিয়তা আর চড়াই-উত্রাইয়ের পথপরিক্রমায় বিএনপি এখন দেশের অন্যতম শীর্ষ রাজনৈতিক দল। উন্নয়ন-উত্পাদনের আধুনিক রাজনীতিকে মূল প্রতিপাদ্য করে ১৯ দফা কর্মসূচির আলোকে মোটে পাঁচ মাসের মাথায় ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০০টি আসন লাভ করে। বিএনপি অচিরেই এ দেশের মানুষের ’বাংলাদেশি’ রাজনৈতিক দর্শনের নিয়ামক শক্তিতে রূপান্তরিত হয়। 
 
এ দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জিয়াউর রহমান দেশকে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড় করাতে শুরু করেন। এক পর্যায়ে দেশি-বিদেশি ষড়যন্ত্রে তার প্রাণ হরণ করা হয়। কালযাত্রায় বিএনপি দেশ শাসন করেছে ১৮ বছর। তিনবার প্রধানমন্ত্রী হবার গৌরব অর্জন করেন দলটির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। সর্বশেষ ২০০১ সালের ১ অক্টোবর জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট দুই-তৃতীয়াংশের বেশি আসনে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে। পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দেয়। ১/১১ এর পটবদলের পর বিএনপিকে প্রতিকূল পরিস্থিতির মধ্যে পড়তে হয়। ২০১৪ সালের সর্বশেষ জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি। এই সরকারের গত প্রায় দশ বছরে রাজপথের আন্দোলনে বিএনপির কোন সাফল্য নেই।
 
প্রতিষ্ঠার পর বর্তমানে সবচেয়ে কঠিন সময় পার করছে বিএনপি। বেগম খালেদা জিয়া একটি দুর্নীতির মামলায় ৫ বছর সাজাপ্রাপ্ত হয়ে বর্তমানে কারাগারে। তার নামে মামলা হয়েছে ৩৫টির বেশি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে। তার দিক-নিদের্শনা, পরামর্শ নিয়ে সিনিয়র নেতারা দল পরিচালনা করছেন। তারেক রহমানের নামে শতাধিক মামলা দেওয়া হয়েছে। ছোট-বড় সব নেতার নামে অসংখ্য মামলা। শীর্ষস্থানীয় প্রায় সব নেতাকে একাধিকবার কারাগারে যেতে হয়েছে। এমন কঠিন রাজনৈতিক পরিস্থিতির মধ্যে বিএনপি আজ তার ৪০তম প্রতিষ্ঠা দিবস পালন করতে যাচ্ছে।
 
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয়ভাবে দুইদিনের কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আজ ১ সেপ্টেম্বর ভোরে দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়, গুলশানে চেয়ারপার্সনের কার্যালয় এবং দেশব্যাপী দলীয় কার্যালয়গুলোতে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং সকাল ১০ টায় প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে সিনিয়র নেতৃবৃন্দ ফাতেহা পাঠ ও পুষ্পস্তবক অর্পণ করবেন। দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বেলা ২টায় জনসভা অনুষ্ঠিত হবে।
 
ইত্তেফাক/ইউবি
 
 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫২
আসর৪:১৪
মাগরিব৫:৫৮
এশা৭:১১
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫৩