রাজনীতি | The Daily Ittefaq

‘ক্ষমতার উচ্ছিষ্ট ছিটিয়ে রাজনৈতিক কাকদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠা’

‘ক্ষমতার উচ্ছিষ্ট ছিটিয়ে রাজনৈতিক কাকদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠা’
অনলাইন ডেস্ক০১ সেপ্টেম্বর, ২০১৮ ইং ১৬:১২ মিঃ
‘ক্ষমতার উচ্ছিষ্ট ছিটিয়ে রাজনৈতিক কাকদের নিয়ে বিএনপির প্রতিষ্ঠা’
ক্ষমতার উচ্ছিষ্ট বিলিয়ে বিএনপির প্রতিষ্ঠা হয়েছে বলে মন্তব্য করে আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক এবং দলের অন্যতম মুখপাত্র ড. হাছান মাহমুদ বলেছেন, খাবারের উচ্ছিষ্ট ছিটালে যেমন কাকদের আগমন ঘটে ঠিক তেমনি জিয়াউর রহমান ১৯৭৮ সালে ক্ষমতার উচ্ছিষ্ট ছিটিয়ে রাজনৈতিক কাকদের নিয়ে বিএনপি প্রতিষ্ঠা করেছেন।        
 
শনিবার (০১ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে '২১ অাগস্ট গ্রেনেড হামলার মামলায় খালেদা জিয়ার বিচার ও শাস্তির দাবিতে' বঙ্গবন্ধু স্বাধীনতা পরিষদ আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।
 
তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান প্রথমে বন্দুক উঁচিয়ে ক্ষমতায় এসেছিলেন। যিনি বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পেছন থেকে যুক্ত ছিলেন এবং যারা বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের ছক এঁকেছিলেন ও ষড়যন্ত্র করেছিলেন জিয়াউর রহমান তাদের বিশ্বস্ত হওয়ায় শফিউল্লাহকে বিদায় নিতে হলো আর জিয়াউর রহমান সেনাপ্রধান হলেন। এরপর তিনি নিজেই ক্ষমতা দখল করলেন। এরপরে জিয়াউর রহমান ক্ষমতার উচ্ছিষ্ট ছিটিয়ে রাজনীতির কাকদের নিয়ে গঠন করলেন বিএনপি নামক রাজনৈতিক দল। বিএনপির আজকে যে সকল নেতা প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে তাদের অনেকেই দলছুট নেতা। তারা বিভিন্ন দল থেকে এসে বিএনপিতে যুক্ত হয়েছে।           
 
সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি নেতা মির্জা ফখরুল বামপন্থী রাজনীতি করতেন আর ক্ষমতার উচ্ছিষ্ট পেয়ে তিনি ডানপন্থী হয়ে জিয়াউর রহমানের দলে ভিড়ে গেলেন। রুহুল কবির রিজভীও ছাত্র জিবনে বামপন্থী দল করতেন পরে তিনি ছাত্রদল হয়ে গেলেন। আমির খসরু মাহমুদ চৌধুরীও আওয়ামী লীগে নমিনেশন না পেয়ে বিএনপি হয়েছেন। বিএনপিতে দলছুট আরও অনেক নেতা আছে তাদের সাথে সভা সমাবেশে দেখা না হলেও সামাজিক অনুষ্ঠানে দেখা হয় আমি তাদের নাম বলে লজ্জা দিতে চাই না।
 
বিএনপি প্রযুক্তিকে ভয় পায় মন্তব্য করে তিনি বলেন, নির্বাচন কমিশন সীমিত আকারে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের ঘোষণা দেওয়ায় তাদের (বিএনপির) যে গাত্রদাহ ও বক্তব্য তাতে মনে হচ্ছে তারা (বিএনপি) প্রযুক্তিকে ভয় পায়। কারণ যেই দলের চেয়ারপার্সন মেট্রিকে অংক আর উর্দু ছাড়া সব বিষয়ে ফেইল এবং যেই দলের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন বিশ্ববিদ্যালয় থেকে পরপর দুইবার ফেইল করে বহিষ্কৃত হয় তারা প্রযুক্তিকে ভয় পাবে এটা খুবই স্বাভাবিক।
 
বিএনপিকে অনুরোধ জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, আপনারা জনগণের কাছে অতীতের কর্মকাণ্ডের জন্য প্রতিষ্ঠাবার্ষিকীর এইদিনে ক্ষমা প্রার্থনা করে বলুন আপনারা আর জ্বালাও পোড়াও এবং ষড়যন্ত্রের রাজনীতি করবেন না। 
 
আয়োজক সংগঠনের উপদেষ্টা ব্যারিস্টার জাকির অাহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, খাদ্যমন্ত্রী অ্যাড. কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের প্রচার সম্পাদক অাকতার হোসেন, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, অরুন সরকার রানা প্রমুখ।
 
ইত্তেফাক/এমআই
 
এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
২০ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৩২
যোহর১১:৫৩
আসর৪:১৬
মাগরিব৬:০১
এশা৭:১৩
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৬