একুশের নতুন বই
১৩ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
একুশের নতুন বই

মার্কস অভিধান

শামসুদ্দিন চৌধুরী

মধ্যমা মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স লিমিটেড

প্রচ্ছদ: সোহেল আশরাফ। মূল্য: ৪২৫ টাকা

 

কার্ল মার্কসের চিন্তাকে ভিত্তি করে গড়ে উঠেছে মার্কসবাদ। আর মার্কসের চিন্তার মূল দিকগুলো কী কী। মানব সমাজ ও প্রকৃতির গতিধারা অনুধাবনে মার্কসের ভাবনার স্বরূপ কী। তা কতটা এক স্বয়ংসম্পূর্ণ প্রণালি বা কতখানি এক পদ্ধতি; যাকে হেগেল বা কান্টের সঙ্গে তুলনা করা চলে। এমন কৌতূহলের সূত্র ধরে মার্কসের বিশ্ববীক্ষার বিভিন্ন দিক উঠে এসেছে এই গ্রন্থের পরিসরে। অনতি দ্বিশত ভুক্তির আকারে মার্কসকে ঘিরে জিজ্ঞাসাসমূহ এতে উপস্থাপিত। শিল্প, সাহিত্য, সমাজ, দর্শন, ইতিহাস বা নৃতত্ত্বের বিদ্যার্থী, শিশিক্ষু, জিজ্ঞাসু মাত্রেই যে সব অনিবার্য প্রসঙ্গের সম্মুখীন হন এমন বিষয়সমূহ এর আওতায় এসেছে।

কার্ল মার্কসের চিন্তার আবির্ভাব পৃথিবীর মানুষকে সমর্থ করেছিল নতুন চোখে বিশ্বকে দেখতে, তার ভাগ্যকে গড়ে নিতে। বর্তমান সময়ের বিবেচনাতেও তা প্রাসঙ্গিক থেকে গেছে।

মার্কসকে ঘিরে জিজ্ঞাসা আজকের পৃথিবীতেও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। নতুন তথ্য উপাত্তের আলোকে মার্কসীয় বিশ্ববীক্ষার যুগোপযোগিতা প্রমাণিত হচ্ছে। তরুণ নবীশ পাঠককে মার্কসের ভাবনা-বিশ্বের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এবং মার্কসের চিন্তার বিবর্তনকে সহজ করে বোঝানোর লক্ষ্যে এই প্রয়াস।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ ফেব্রুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:১৬
যোহর১২:১৩
আসর৪:১৭
মাগরিব৫:৫৬
এশা৭:০৯
সূর্যোদয় - ৬:৩৩সূর্যাস্ত - ০৫:৫১
পড়ুন