সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উত্সব আয়োজন
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উত্সব আয়োজন
g মা হ বু ব  আ ল ম

 

দেশের বরেণ্য নাট্যব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলামের ১৬তম মৃত্যুবার্ষিকীতে নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে ব্যতিক্রম নাট্যগোষ্ঠী আয়োজন করেছে সৈয়দ মহিদুল ইসলাম স্মরণ উত্সব ২০১৮। ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর এই প্রাণ পুরুষের স্মরণে ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে। তিন দিনের এই আয়োজনে মঞ্চবন্ধু ও যুগল সম্মাননা প্রদান, স্মরণ আলোচনা এবং নাটক মঞ্চায়ন রয়েছে। এছাড়া এবার সৈয়দ মহিদুল ইসলাম পদক পাচ্ছেন মঞ্চসারথি আতাউর রহমান। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে এই আয়োজন।

বাংলাদেশের মঞ্চ নাটকের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ব্যতিক্রমী বিশেষ মানুষদেরকে সম্মান জানিয়ে থাকে ব্যতিক্রম নাট্যগোষ্ঠী। ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর এবারের আয়োজনে মঞ্চবন্ধু সম্মাননা পেয়েছেন সংগঠক ও অভিনেতা চন্দন রেজা; নাট্যকার, গবেষক ও অভিনয় শিল্পী মাহফুজা হেলালী; উদীচী শিল্পীগোষ্ঠী, সিরাজগঞ্জের নির্দেশক ও সংগঠক হীরক গুণ; সেট ডিজাইনার ও আলোক নির্দেশক পলাশ হেনড্রী সেন এবং অভিনেতা ও নির্দেশক গোলাম শাহরিয়ার সিক্ত।

ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর আরো একটি বিশেষ আয়োজন যুগল সম্মাননা। সংগঠনটি এই সম্মাননা দিয়ে থাকে তাদেরকেই, যারা দীর্ঘ দিন ধরে মঞ্চ নাটকে যুগলবন্দী হয়ে নাটকের কাজ করছেন বা যুগলদের কেউ একজন তার সঙ্গীকে সহযোগিতা করছেন। তাদেরকে এই সম্মাননার জন্য মনোনীত করা হয় এবং সম্মান জানানো হয়। এবারের উত্সবে যারা সম্মাননা পেয়েছেন; তারা হলেন হূদি হক ও লিটু আনাম, সৈয়দা শামছি আরা ও মমিনুল হক দিপু, নাবিলা নাসরিন ও বুলবুল আহমেদ জয়, সায়মা করিম ও মল্লিক খালিদ হাসান রুমি এবং সোমা ফেরদৌস ও আশরাফুল আশীষ।

তবে এতকিছুর মধ্যে যেটি দর্শকের কাছে এবং নাট্যপ্রাণ মানুষের কাছে সবচেয়ে আকর্ষণের, সেটি হলো নাটক মঞ্চায়ন। ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর এবারের উত্সব আয়োজনে ১২ সেপ্টেম্বর সন্ধ্যায় ভিশন থিয়েটার মঞ্চস্থ করেছে নাটক ‘নৈশভোজ’, ১৩ সেপ্টেম্বর রয়েছে আয়োজক ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর ‘পাখি’ এবং শেষ দিন ১৪ সেপ্টেম্বর সন্ধ্যায় নাগরিক নাট্যাঙ্গন মঞ্চস্থ করবে তাদের সবচেয়ে জনপ্রিয় নাটক ‘গহর বাদশা বানেছা পরী’।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ সেপ্টেম্বর, ২০১৮ ইং
ফজর৪:২৮
যোহর১১:৫৫
আসর৪:২১
মাগরিব৬:০৮
এশা৭:২১
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:০৩
পড়ুন