পার্বতীপুরে যানবাহন ও মানুষের ভিড় সামলাচ্ছে শিশু-কিশোররা
পার্বতীপুরে যানবাহন ও মানুষের ভিড় সামলাচ্ছে শিশু-কিশোররা
দেশের প্রচলিত আইনে শিশুশ্রম নিষিদ্ধ হলে অবাধে চলছে এ আইনের লঙ্ঘন। গত সোমবার বিকেলে দিনাজপুরের পার্বতীপুর শহরের নতুন বাজার এলাকায় গেলে চোখে পড়ে শিশুশ্রম আইন লঙ্ঘনের সর্বশেষ দৃশ্য। দেখা গেল শহরের কাপড়হাটি ও শহীদ মিনার রোডের জুতা পট্টি এলাকায় ১০ শিশু-কিশোর আনছার ভিডিপির পোশাক পরে লাঠি ও হুইসেল হাতে ঈদের কেনাকাটায় ব্যস্ত লোকজন ও যানবাহনের প্রচণ্ড ভিড় সামলাতে। তবে প্রচণ্ড গরমে নাজেহাল এসব শিশু-কিশোরদের এই কাজের চমত্কার এক নামে নামকরণ করেছেন রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত পার্বতীপুর উপজেলা আনছার ভিডিপি কর্মকর্তা আব্দুর রাজ্জাক প্রামানিক। এ কাজের নাম দিয়েছেন—টাউন ডিফেন্স পার্টি, সংক্ষেপে টিডিপি।

শিশুশ্রম আইন লঙ্ঘন করে কিভাবে ১২ থেকে ১৬ বছর বয়সী এসব শিশু-কিশোরকে প্রচণ্ড গরমে ট্রাফিক নিয়ন্ত্রণে দায়িত্ব দেওয়া হলো। জানতে চাওয়া হলে পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তরফদার মাহমুদুর রহমান বিস্ময় প্রকাশ করে বলেন, ‘আমি বুঝতে পারছি না কিভাবে তাদের এ কাজে নিয়োগ দেওয়া হয়েছে।’ নিয়োগপ্রাপ্ত শিশু-কিশোররা নাম প্রকাশ না করার শর্তে জানায়, এর আগেও তারা দুর্গাপূজা, ইউপি ও সংসদ নির্বাচনে আনছার ভিডিপির দায়িত্ব পালন করেছে।’

এ ব্যাপারে মতামত জানতে উপজেলা আনছার ভিডিপি কর্মকর্তা আব্দুর রাজ্জাক প্রামানিকের কার্যালয়ে গেলে কার্যালয় তালাবদ্ধ পাওয়া যায়। 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন