জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা
মোহাম্মদ ওমর ফারুক১২ নভেম্বর, ২০১৪ ইং
জাতীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা
বেশতো হলো! বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষাতো দিলাম, কোনটাই হলো না! তাহলে পড়াশোনা কি এখানেই বন্ধ হয়ে যাবে, জীবনে কি আর উচ্চশিক্ষা নিতে পারব না?  এই ধরনের নানান প্রশ্ন হয়তো মনে ঘুরপাক খাচ্ছে     পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সুযোগ না পাওয়ার কারণে; কিন্তু জীবনতো আর থেমে থাকবে না। ভালোভাবে আধুনিক বিশ্বে জীবন ধারণ করতে হলে উচ্চশিক্ষার কোন বিকল্প নেই, তা হউক সরকারি বা বেসরকারি অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশের প্রেক্ষাপটে জাতীয় বিশ্ববিদ্যালয়কে ছোট করে দেখবার কিছুই নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়াশোনা করে সে সকল শিক্ষার্থীর দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন অবস্থান দখলের নজির রয়েছে এই দেশে। তাছাড়া অনেক শিক্ষার্থী সেশন সমস্যার কারণেও জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে খানিকটা মুখ ফিরিয়ে নেয়।

শিক্ষা মন্ত্রণালয়সূত্রে জানা যায়, চলতি বছর থেকে বিশ্ববিদ্যালয়ের ৬টি আঞ্চলিক কেন্দ্রের মাধ্যমেই উত্তরপত্রসহ পরীক্ষা সামগ্রী গ্রহণ, পরীক্ষকদের কাছে বিতরণ এবং মূল্যায়ন শেষে নম্বরপত্র নেয়া হবে। এর ফলে ডাক যোগাযোগের দীর্ঘসূত্রতার অবসান ঘটবে ও ন্যূনতম সময়ে ফল প্রকাশ সম্ভব হবে। যাতে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে পরবর্তী সেশনের শিক্ষার্থীদের আর সেশনজটে পড়তে হবে না।

যেসব বিষয় নিয়ে পড়া যাবে: জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩০ থেকে ৩৫টি বিষয় আছে সেখান থেকে পছন্দমতো বিষয় নিয়ে পড়া যাবে। তবে মেধা তালিকা অনুযায়ী এসব বিষয় দেয়া হয়। কিন্তু সব কলেজে সব বিষয় নেই যার কারণে বিষয় পছন্দ করে কলেজ নির্বাচনই উত্তম, না হয় নিজের পছন্দমতো বিষয় নিয়ে পড়া যাবে না। যেসব বিষয় আছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সেগুলো হচ্ছে— কলা অনুষদ- বাংলা, ইংরেজি, দর্শন, ইতিহাস, ইসলামিক স্টাডিজ, ইসলামের ইতিহাস, আরবি, পালি ও সংস্কৃত। সমাজ বিজ্ঞান অনুষদ- অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজ বিজ্ঞান, সমাজ কর্ম লোকপ্রশাসন, নৃ-বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি। বিজ্ঞান অনুষদ- পদার্থ, রসায়ন, গণিত, পরিসংখ্যান, প্রাণীবিদ্যা, উদ্ভিদবিজ্ঞান, মনোবিজ্ঞান, ভূ-তত্ত্ব, ভূগোল, কম্পিউটার বিজ্ঞান বিভাগ। ব্যবসা শিক্ষা অনুষদ-ফিন্যান্স এ্যান্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, মার্কেটিং, ব্যবস্থাপনা। আইন অনুষদ-আইন বিভাগ।

সেরা কলেজ: শিক্ষামন্ত্রীর দেয়া তথ্যমতে, দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন প্রায় ২৬০০ কলেজ রয়েছে। এর মধ্যে সরকারি কলেজের সংখ্যা ২৭৯টি। মূলত সরকারি কলেজগুলোতেই ভর্তির জন্য আবেদন করে শিক্ষার্থীরা।

ঢাকা অঞ্চল: ঢাকা কলেজ, ইডেন কলেজ, সরকারী তিতুমীর কলেজ, সরকারি বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ, সরকারি বাঙলা কলেজ, ঢাকা কমার্স কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, ঢাকা, সরকারি শহীদ সোহরাওরার্দী কলেজ, তেজগাঁও মহিলা কলেজ, লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা, খিলগাঁও মডেল কলেজ, তেজগাঁও কলেজ, ঢাকা সিটি কলেজ, হাবিবুল্লাহ বাহার কলেজ, ঢাকা নিউ মডেল ডিগ্রী কলেজ, আইডিয়াল কলেজ, ঢাকা, আবুজর গিফারী কলেজ, গাজীপুর, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর, সাভার বিশ্ববিদ্যালয় কলেজ, ঢাকা, দেবেন্দ্র কলেজ, মানিকগঞ্জ, মানিকগঞ্জ সরকারি মহিলা কলেজ, মানিকগঞ্জ, সরকারি সা’দত কলেজ, টাংগাইল, কুমুদিনী সরকারি মহিলা কলেজ, টাংগাইল, আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ, মমিনুন্নেসা সরকারি মহিলা কলেজ, ময়মনসিংহ, ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ,  নেত্রকোনা সরকারি কলেজ, নেত্রকোনা, রাজবাড়ী সরকারি কলেজ, রাজবাড়ী।

খুলনা অঞ্চল: সরকারি বি,এল কলেজ, খুলনা সরকারি মহিলা কলেজ, আযম খান কমার্স কলেজ, এম,এম কলেজ, যশোর সিবিএটি, কুষ্টিয়া, সাতক্ষীরা সরকারি কলেজ।

চট্টগ্রাম অঞ্চল: চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ,

সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম সিটি কমার্স কলেজ, চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, গুণবতী ডিগ্রী কলেজ, চাঁদপুর সরকারি কলেজ, ফেনী সরকারি কলেজ, ফুলগাজী সরকারি কলেজ, ফেনী, পরশুরাম সরকারি কলেজ, ফেনী, ছাগলনাইয়া সরকারি কলেজ, ফেনী, সোনাগাজী সরকারি কলেজ, ফেনী।

রাজশাহী অঞ্চল: রাজশাহী কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ, কারমাইকেল কলেজ, রংপুর, বেগম রোকেয়া সরকারি মহিলা কলেজ, রংপুর, সরকারি আযিযুল হক কলেজ বগুড়া, জয়পুরহাট সরকারি কলেজ, দিনাজপুর সরকারি কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ, চাঁপাইনবাবগঞ্জ আদিনা ফজলুল হক সরকারি কলেজ, চাঁপাইনবাবগঞ্জ।

সিলেট অঞ্চল: মুরারিচাঁদ কলেজ, সিলেট, মদনমোহন কলেজ, সিলেট সরকারি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, বিয়ানীবাজার সরকারি কলেজ, বিশ্বনাথ সরকারি কলেজ, সিলেট, বৃন্দাবন কলেজ, হবিগঞ্জ, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজ, হবিগঞ্জ, সৈয়দ সঈদ উদ্দীন ডিগ্রী কলেজ, হবিগঞ্জ, মৌলভীবাজার সরকারি কলেজ, সুনামগঞ্জ সরকারি কলেজ, সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ।

বরিশাল অঞ্চল: সরকারি বি এম কলেজ, বরিশাল সরকারি মহিলা কলেজ, পটুয়াখালী সরকারি কলেজ, পটুয়াখালী সরকারি মহিলা কলেজ, ভোলা সরকারি কলেজ, শাহবাজপুর সরকারি কলেজ।

ছবি: রেজা চৌধুরী

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১২ নভেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৫৩
যোহর১১:৪৩
আসর৩:৩৯
মাগরিব৫:১৭
এশা৬:৩২
সূর্যোদয় - ৬:১১সূর্যাস্ত - ০৫:১২
পড়ুন