ভিনদেশে উচ্চ শিক্ষা
সেরাদের তালিকায় ষষ্ঠ এমআইটি
১৪ জানুয়ারী, ২০১৫ ইং
প্রতি সপ্তাহে ক্যাম্পাসের নিয়মিত আয়োজন টাইমস

হায়ার এডুকেশনের ২০১৪ এর সেরা দশ বিশ্ববিদ্যালয়ের তালিকায় আজ ষষ্ঠ পর্বে রয়েছে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনলজি সংক্ষেপে এমআইটি। বিশ্ববিদ্যালয়ের

সব খোঁজখবর নিয়ে জানাচ্ছেন—

সামিউল ইসলাম শোভন

ইতিহাসঃ এমআইটির শুরুর গল্পে খুব বেশি ঝলমলে নয়। যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান শিল্পোন্নয়নের জেরে ১৮৬১ সালে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনলজি বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয়। ক্যামব্রিজ শহরের ম্যাসাচুসেটসে অবস্থিত এই বিশ্ববিদ্যালয়টি মূলত একটি প্রাইভেট রিসার্চ ইউনিভার্সিটি। এমআইটি নামেই বিশ্ববিদ্যালয়টি অধিক পরিচিত।

বিশেষত্বঃ বলা হয়ে থাকে, সমাজ বিষয়ক প্রযুক্তির সমস্যাগুলোর সমাধান করার চেষ্টায় নিযুক্ত পৃথিবীর অগ্রণী বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম। এমআইটির মূল বিশেষত্ব হলো এর স্কুল অফ আর্কিটেকচার এন্ড প্ল্যানিং-এর মধ্যে আছে আমেরিকার সব চেয়ে পুরান ডিপার্টমেন্ট অফ আর্কিটেকচার ও দেশের সবচেয়ে বড় এবং সব চেয়ে পুরনো বিভাগ, ডিপার্টমেন্ট অফ সিটি প্ল্যানিং এবং প্রথম স্থাবর সম্পত্তির (রিয়াল এস্টেট) কেন্দ্র। সবচেয়ে বড় কথা এই বিশ্ববিদ্যালয়ের সাথে অতীত ও বর্তমান মিলিয়ে ৭৭ জন নোবেলজয়ী, ৫০ জন ন্যাশনাল মেডেল অব সায়েন্স প্রাপক এবং ৩৮ জন ম্যাকআর্থার ফেলো যুক্ত থেকেছেন।

শিক্ষা ব্যবস্থাঃ ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনলজি পুরোপুরি একটি গবেষণামূলক বিশ্ববিদ্যালয়। এখানে মোট পাঁচটি স্কুল ও একটি কলেজের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। এখানে মোট ৩২টি বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত বিভাগে পড়াশোনা করার সুযোগ রয়েছে। তবে অন্য বিশ্ববিদ্যালয়ের সাথে কলাবরেশনের ব্যাপারে এমআইটির বিশেষ সুনাম রয়েছে।

ভর্তি ব্যবস্থাঃ প্রতি বছরের ফল সেমিস্টার থেকে (বিশ্ব শ্রমিক দিবসের পর থেকে) এমআইটিতে ভর্তির ফর্ম ছাড়া হয়। আর স্প্রিং সেমিস্টারের জন্য ফর্ম ছাড়া হয় ডিসেম্বরের মাঝামাঝি সময়ে। তবে অন্যান্য যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলোর মতো এখানেও বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য আবেদন করতে পারেন, সেজন্য স্যাট (SAT) করতে হবে, এর মাধ্যমে যেকোনো বিষয়েই ভর্তি হওয়া যাবে। যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী বাংলাদেশের কোন শিক্ষার্থী যদি তার স্নাতকোত্তর বা পিএইচডি এমআইটিতে  করতে চান তবে একদিকে যেমন তার স্নাতকের সিজিপিএ ভালো থাকা লাগবে সাথে সাথে তাকে করা লাগবে জিআরই। বলে রাখা ভালো এমআইটির  ৯০ ভাগ ডক্টরাল শিক্ষার্থী বিভিন্ন ফেলোশিপ, রিসার্স অ্যাসিস্ট্যান্টশিপ এবং শিক্ষক সহকারী হিসেবে কাজ করে থাকেন। এর মাধ্যমে তাদের বৃত্তির কাজও হয়ে যায়।

বরেণ্য যারাঃ ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনলজি একটি গবেষণামূলক বিশ্ববিদ্যালয় হওয়াতে এখানে পাঠদান অথবা পাঠগ্রহণ করেছেন অনেক বরেণ্য ব্যক্তিবর্গ। যাদের মধ্যে সাবেক জাতিসংঘের মহাসচিব কফি আনান, সাবেক ফেডারেল রিজার্ভ ব্যাংকের চেয়ারম্যান বেন বারনানকি, পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী বিজ্ঞানী রিচার্ড ফেম্যান, পল কার্গম্যান (অর্থনীতিতে নোবেল বিজয়ী), ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং পৃথিবী বিখ্যাত স্থাপতি ইয়োহ মিং পেই উল্লেখযোগ্য।

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৪ জানুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:২৩
যোহর১২:০৮
আসর৩:৫৭
মাগরিব৫:৩৫
এশা৬:৫২
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩০
পড়ুন