অটোনোমাস রোবটিক চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন
ক্যাম্পাস প্রতিবেদক০৫ এপ্রিল, ২০১৭ ইং
অটোনোমাস রোবটিক চ্যালেঞ্জে চ্যাম্পিয়ন
বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি (বিইউবিটি) এর শিক্ষার্থীরা ভারতের কানপুরে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে (আইআইটি) ২৩ থেকে ২৬ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত এশিয়ার বৃহত্তম প্রযুক্তি প্রতিযোগিতার আসর ‘টেককৃতি-২০১৭’ তে ‘ইন্টারন্যাশনাল অটোনোমাস রোবটিক চ্যালেঞ্জ’ বিভাগে চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশের জন্য গৌরব অর্জন  করেছে। বিইউবিটির তড়িত্ প্রকৌশল (ইইই) বিভাগের ‘বিআরসি ব্রাভো’ নামের পাঁচ সদস্যের এই দলটি স্বয়ংক্রিয় রোবট পরিচালনার প্রতিযোগিতাপূর্ণ এই বিভাগে ভারত, নেপাল, ভুটান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, জাপান ও মিশরসহ এশিয়ার বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে ‘বিআরসি ব্রাভো’ চ্যাম্পিয়ন হয়। বিইউবিটির ‘বিআরসি ব্রাভো’ দলের সদস্যদের মধ্যে রয়েছেন- সালসেং ম্রং, রকিব রায়হান, শাহাদাত হোসেন রাজীব, মহসীন সরকার রায়হান, আরিফুল ইসলাম। দলটির মেন্টর হিসেবে ছিলেন তড়িত্ প্রকৌশল বিভাগের প্রভাষক আব্দুল্লাহ বিন শামস।

বিইউবিটির তড়িত্ প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ম. আজহারুল হক বলেন, এবারের প্রতিযোগিতায় শুরু থেকেই বাংলাদেশের জন্য বড় একটি চমক অপেক্ষা করছিল। আর সেই চমকটি দেখিয়েছে বিইউবিটি। নিঃসন্দেহে এটি আমাদের জন্য এক বড় অর্জন। বিইউবিটির ‘টিম ফড়িং’ নামে তিন সদেস্যের অন্য একটি দলও এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল বলে তিনি জানান।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বাংলাদেশ এশিয়ার অন্যতম সেরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আসছে। এতে প্রাথমিকভাবে দেশীয় পর্যায়ে আঞ্চলিকভাবে বেশ কিছু বাছাই পর্ব অনুষ্ঠিত হয় এবং চূড়ান্তভাবে নির্বাচিতদের মূল প্রতিযোগিতার আসরে পাঠানো হয়। টেককৃতি ইনোভেশন চ্যালেঞ্জ, ইন্টারন্যাশনাল রোবটস গট ট্যালেন্টস, এমবেডেড সিস্টেম এবং এলিভেটর পিচসহ বিভিন্ন ক্যাটাগরিতে তথ্য-প্রযুক্তিভিত্তিক এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। এতে বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবে ক্রেস্টসহ বিভিন্ন অর্থমূল্য নগদ পুরস্কারের ব্যবস্থা রয়েছে। গুরুত্বপূর্ণ এই প্রতিযোগিতার আসরে বাংলাদেশের সরকারি ও বেসরকারি পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিবারই অংশ নিয়ে বিজয়ী হওয়ার সম্মান অর্জন করে আসছে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন