মেধাবী মুখ
রাকিবের গল্প
মোহাম্মদ ওমর ফারুক০৫ এপ্রিল, ২০১৭ ইং
রাকিবের গল্প
 

ছোট বেলায় মানুষ নানা স্বপ্নে বিভোর থাকে তার ব্যতিক্রম ছিল না রাকিবও। এমন কিছু করতে হবে, যাতে করে সবার জন্য কাজ করা যায় সহজে। মেধাবী মুখ রাকিব হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি ছাত্র। ক্যাম্পাস জুড়ে ভালো মানুষ আর ভালো ছাত্র হিসেবে তাকে চিনে সবাই। এইচএসসি শেষ করার পর ইচ্ছে ছিল প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। কথায় আছে মেধাবীদের স্বপ্ন বিফলে যায় না। রাকিবেরটাও যায়নি। সুযোগ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। ভর্তি হন ২০০৯-১০ শিক্ষা বর্ষে। এই যেন আনন্দের সীমা নেই! নিজের স্বপ্ন যেন কষ্ট আর পরিশ্রমের কাছে ধরা দিল অবলিলায়।

মাদারীপুর জেলার কালকিনি উপজেলার লক্ষ্মীপুর ইউনিয়নের ভাটাবালী গ্রামে তার  জন্ম, বেড়ে ওঠা। সবুজ মাঠ, গ্রামের মেঠো পথ তার সহজ সরল মনটিকে সব সবসময় সতেজ রাখতো। শিশু, কিশোর পুরো সময়টাই কেটেছে সবুজে। সবুজের সমারোহ থেকে পুরো যান্ত্রিক শহরে। প্রথমে মানিয়ে নিতে বেশ কষ্ট হয়েছিল তার। রাকিব কবি জসীমউদ্দীন হলের আবাসিক শিক্ষার্থী। রাকিব জানান, উচ্চ শিক্ষা পর্বে ভর্তির পর হল ও বিশ্ববিদ্যালয় জীবনে খাপখাইয়ে নিতেই দীর্ঘ সময় লেগেছে। তাছাড়া পড়াশোনা বুঝে উঠতে অনেকটা সময় চলে গেছে। তাই প্রথমে একটু খারাপ করলেও পরবর্তী সময়ে ভালো করতে পেরেছি, এ জন্য খুব ভালো লাগছে। প্রথমে বলেছিলাম রাকিব দেশের সেবা করতে চায়, সেই প্রয়াশেই নানা সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তার সরব উপস্থিতি নজর কাড়ে। ক্যাম্পাসে সবার পরিচিত মুখ রাকিব। সবার বিপদে ঝাঁপিয়ে পড়া নিজের কাজের একটি অংশ মনে করেন। রক্তদান কর্মসূচি থেকে শুরু করে কোন জায়গায় নেই তার সরব উপস্থিতি— তা বলা মুশকিল। পড়াশোনায় যেমন ভালো, মানুষ হিসেবে ভালো পরিচয় বহন করে নানান গুণের অধিকারী গ্রামের ছেলেটি।

পড়াশোনায় স্নাতক পর্বের শুরুটা তেমন ভালো না হলেও স্নাতকোত্তর বিভাগে চতুর্থ স্থান লাভ করেছে সে। স্বপ্ন ছিল ভালো ফলের। ছোটবেলা থেকেই পড়াশোনায় ব্যস্ত রাখতেন নিজেকে। আর অবসরে চলত সেবামূলক নানা কাজ। দেশ সেবায় নিজেকে নিবেদিত করতে চান রাকিব। তার আগামী নিয়ে বলতে গিয়ে রাকিব বলেন, আমি এক জন ভালো রাজনীতিবিদ হতে চাই। দেশের জন্য কাজ করতে চাই। প্রমাণ করতে চাই, ভালো মানুষরা রাজনীতি করলে সবাই তাকে ভালোবাসে। দেশ এগিয়ে যায়। সেবা করা যায় মানুষের। তবে এটাও ঠিক একজন ভালো রাজনীতিবিদ ছাড়া দেশের সামগ্রিক বা সবার সেবা করা কখনোই সম্ভব না। তাই নিজেকে সেই জায়গায় পৌঁছাতে চাই।

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন