৬৬৬ জন নিয়োগ দেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
১৮ জানুয়ারী, ২০১৭ ইং
৬৬৬ জন নিয়োগ দেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
সম্প্রতি ৬৬৬ জন নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ। সর্বমোট ১৯ টি পদে এ নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ২৫ জানুয়ারি ২০১৭ তারিখ রাত ১২টা পর্যন্ত। বিস্তারিত লিখেছেন মাহবুব শরীফ

আবেদনের পদসমূহ

নিম্নমান বহিঃ সহকারী, নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর/ সহঃ সময়রক্ষক, ফায়ার ফাইটার, জুনিয়র স্টোরম্যান, হেলপার, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, অটো মেকানিক (গ্রেড-২), এসএসআরএস খালাসি, সহকারী ফায়ার ব্রিগেড ইন্সপেক্টর, গজ রিডার, ইনল্যান্ড মাস্টার (তৃতীয় শ্রেণি) এবং মিটার রিডার, ওয়েল্ডার কাম গ্যাস কার্টার, লাইব্রেরিয়ান, স্টুয়ার্ড (চিকিত্সা বিভাগ), স্টুয়ার্ড (বন্দর বিশ্রামাগার), ডাকর্রুম সহকারী, ভেকসিনেটর/টিকাদানকারী, সহকারী খানসামা/কুক  পদে এ নিয়োগ দেওয়া হবে।

আবেদনে যে যোগ্যতা দরকার

মোট ১৯টি পদে আবেদনকারীরা আবেদন করতে পারবে। আর এজন্য দরকার আলাদা আলাদা যোগ্যতা। নিম্নমান বহিঃ সহকারী পদে আবেদন করতে হলে দরকার কমপক্ষে দ্বিতীয় বিভাগ হতে এইচএসসি পাস। টাইপ জানেন এমন স্নাতক ডিগ্রিধারীরা এ নিয়োগে অগ্রাধিকার পাবেন। এই পদটিতে শুধু পুরুষ প্রার্থীরাই আবেদন করতে পারবেন। নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর/ সহঃ সময়রক্ষক পদে আবেদনের জন্য দরকার কমপক্ষে দ্বিতীয় বিভাগ নিয়ে এইচএসসি পাস। এ পদেও টাইপ জানা স্নাতক ডিগ্রিধারী প্রার্থীরা অগ্রাধিকার পাবেন। টাইপ জানা প্রার্থীদের কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং এর উপর সর্বনিম্ন গতি বাংলা ও ইংরেজিতে প্রতি মিনিটে কমপক্ষে ২০টি শব্দ থাকতে হবে এবং প্রার্থীদের ইংরেজি ও বাংলা টাইপে ট্রেড সনদ থাকতে হবে।

জুনিয়র স্টোরম্যান পদে আবেদনের জন্য প্রার্থীদের কমপক্ষে এইচএসসি অথবা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। স্নাতক ডিগ্রিধারী প্রার্থীদেরকে এই পদটিতেও অগ্রাধিকার দেওয়া হবে। হেলপার পদে করতে হতে হবে কমপক্ষে অষ্টম শ্রেণি পাস ও কারিগরি শিক্ষা বোর্ডের প্রদত্ত অটোমোটিভ ট্রেডে এক বছরের ট্রেড কোর্স সনদধারী। সাঁট মদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি অথবা ডিপ্লোমা ইন কমার্সসহ বাংলা ও ইংরেজি সাঁটলিপি ও মদ্রাক্ষরে সরকার কর্তৃক নির্ধারিত গতিসম্পন্ন হতে হবে। কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং ইত্যাদির সর্বনিম্ন গতি বাংলা ২৫ ও ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ শব্দ থাকতে হবে। এ ক্ষেত্রেও গতিসম্পন্ন স্নাতক ডিগ্রিধারী প্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, প্রার্থীদের উপযুক্ত ট্রেড সনদ থাকতে হবে। তবে এ পর্যায়ে বিভাগীয় প্রার্থীদের বয়সসীমা বিবেচনা করা হবে। ফায়ার ফাইটার পদে আবেদনের জন্য দরকার হবে পুরুষ প্রার্থীদের শারীরিক উচ্চতা কমপক্ষে পাঁচ ফুট পাঁচ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি এবং ৮০ সেকেন্ডে ৪০০ মিটার দৌড়ানোর সক্ষমতা। নারী প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা দরকার হবে কমপক্ষে পাঁচ ফুট তিন ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। ১০০ সেকেন্ডে ৪০০ মিটার দৌড়ানোর সক্ষমতাও  থাকতে হবে। বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে প্রার্থীকে সাঁতার জানা, সাহসী, দৃষ্টিশক্তি ৬/৬ ও রক্তচাপ স্বাভাবিক  থাকতে হবে।

অন্যান্য পদেগুলোতে আবেদনের জন্য প্রার্থীদের নির্ধারিত শিক্ষাগত এবং কারিগরি যোগ্যতাসম্পন্ন হতে হবে। ইনল্যান্ড মাস্টার (তৃতীয় শ্রেণি) ব্যতীত অন্য সকল পদের জন্য প্রার্থীদের  বয়স ন্যূনতম ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে থাকতে হবে। ইনল্যান্ড মাস্টার পদটির জন্য প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হলেই চলবে। অন্য সব পদের জন্য মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আবেদনের প্রক্রিয়া

উল্লেখিত সবগুলো পদের জন্যই আবেদনকারীকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের ওয়েবসাইট (www.jobscpa.org ) প্রবেশ করে অনলাইনে আবেদন ফরম পূরণ করে করতে হবে। আবেদন ফরম অবশ্যই বাংলা ইউনিকোডে ক্যাটাগরিতে পূরণ করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণের পর প্রার্থীকে রেজিস্ট্রেশন নম্বরসংবলিত আবেদনের সোনালী ব্যাংকের সোনালী সেবার পে-স্লিপ ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। পোর্ট শাখা, চট্টগ্রাম ব্যতীত নিয়োগ পরীক্ষার ফিসহ সোনালী ব্যাংকের অন্য শাখায় জমা দিতে হবে। সহকারী খানসামা/ কুক, এসএসআরএস খালাসি, হেলপার ও ফায়ার ফাইটার পদের জন্য আবেদন ফি ৫০ টাকা এবং অন্য সব পদের জন্য আবেদন ফি ১০০ টাকা।

আবেদনের শেষ তারিখ

সব পদের জন্য অনলাইনে আবেদনের শেষ সময় ২৫ জানুয়ারি ২০১৭ তারিখ রাত ১২টা পর্যন্ত এবং সোনালী ব্যাংকে আবেদন ফি জমাদানের শেষ তারিখ ২৬ জানুয়ারি ২০১৭ তারিখ পর্যন্ত।

 

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাসমূহ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, চূড়ান্তভাবে নিয়োগকৃত প্রার্থীরা উল্লেখিত হারেই পাবেন এবং যাবতীয় সুবিধাও প্রদান করা হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী একজন নিম্নমান বহিঃ সহকারী, জুনিয়র স্টোরম্যান এবং নিম্নমান সহকারী কাম কম্পিউটার অপারেটর/সহঃ সময়রক্ষক পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ৯ হাজার ৩০০ টাকা থেকে ২২ হাজার ৪৯০ টাকা, ফায়ার ফাইটার পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ৮ হাজার ৫০০ টাকা থেকে ২০ হাজার ৫৭০ টাকা, হেলপার পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ৮ হাজার ৮০০ টাকা থেকে ২১ হাজার ৩১০ টাকা, সাঁট মদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা পর্যন্ত হারে বেতন প্রাপ্ত হবেন।

 

 

 

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
১৮ জানুয়ারী, ২০১৮ ইং
ফজর৫:২৩
যোহর১২:০৯
আসর৩:৫৯
মাগরিব৫:৩৮
এশা৬:৫৪
সূর্যোদয় - ৬:৪২সূর্যাস্ত - ০৫:৩৩
পড়ুন