শারমিনের ফ্রিল্যান্সার হওয়ার গল্প
২২ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
শারমিনের ফ্রিল্যান্সার হওয়ার গল্প
প্রত্যেকটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে লেখাপড়া শেষ করে তার ক্যারিয়ার গড়ার। কোথায় চাকরি করবে, কি চাকরি করবে, কিভাবে আবেদন করবে। এসব বিভিন্ন বিষয় নিয়ে দুশ্চিন্তার মধ্যে পড়ে যায়। শারমিন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং শেষ করে কিভাবে ক্যারিয়ার শুরু করবে বুঝতে পারছিল না। এমতাবস্থায় হঠাত্ একদিন এক বন্ধু ফ্রিল্যান্সিংয়ের বিষয়টি তার সাথে আলোচনা করে এবং পরামর্শ দেয় চাকরির জন্য বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি না করে ফ্রিল্যান্সার হিসেবে কিছু করার জন্য। সেখানে নিজের সুবিধামতো কাজ করা যায়। বিশেষ করে মেয়েদের জন্য কারণ শুধু একটি কম্পিউটার এবং ইন্টারনেট সংযোগ থাকলেই বাসায় বসে কাজ করা যায়। তবে এ বিষয়ে সঠিক প্রশিক্ষণ ও দক্ষতার প্রয়োজন।

আর ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষণ এবং কাজের সহযোগিতার কথা আসতেই চলে আসে কোডাসর্ ট্রাস্ট বাংলাদেশের নাম। এখানে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দিয়ে ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তোলা হয়। শারমিন এখানে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কোর্সে ভতির্ হয়। কোর্সটি সফলভাবে শেষ করে তিনি এখন ফাইভার অনলাইন মার্কেটপ্লেসে প্রফেশনাল ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করছেন।তারমতে ‘একজন ফ্রিল্যান্সার জন্য ক্লায়েন্টের ফিডব্যাক খুবই গুরুত্বপূর্ণ, আর এজন্য প্রত্যেকটি কাজকে খুবই গুরুত্ব দিয়ে করতে হয়। আমি মনে করি প্রত্যেকটি মেয়ের জন্য ফ্রিল্যান্সিং আয়ের একটি সমাধান হতে পারে’।উল্লেখ্য, কোডার্স ট্রাস্ট বাংলাদেশ ডেনমার্কভিত্তিক একটি গ্লোবাল প্রতিষ্ঠান। বাংলাদেশে প্রথম যাত্রা শুরু করে। এখন বিশ্বে ছয়টি দেশের তরুণদের উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে ফ্রিল্যান্সিংয়ে ক্যারিয়ার গড়তে কাজ করে যাচ্ছে। শারমিন আরও বলেন, ‘শিক্ষার্থীরাও পড়াশোনার পাশাপাশি প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিংয়ে কাজ করতে পারে, যেটা কি-না টিউশনির চেয়ে একটি ভালো বিকল্প হতে পারে কাঙ্ক্ষি ক্যারিয়ারের জন্য।’

তবে নিজেকে একজন প্রতিষ্ঠিত ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তুলতে চাইলে অবশ্যই কঠিন পরিশ্রম এবং অধ্যবসায়ের বিকল্পনেই। আইটি বিশেষজ্ঞদের মতে ভবিষ্যতে আইটি কাজের বড় অংশটা অনলাইন মার্কেটপ্লেসের অধিনে চলে আসবে যা কি-না একজন দক্ষ ফ্রিল্যান্সারই করতে পারবেন।

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২২ ফেব্রুয়ারী, ২০১৭ ইং
ফজর৫:১১
যোহর১২:১৩
আসর৪:২১
মাগরিব৬:০১
এশা৭:১৪
সূর্যোদয় - ৬:২৬সূর্যাস্ত - ০৫:৫৬
পড়ুন