বিনামূল্যে প্রশিক্ষণ সঙ্গে থাকছে ভাতা
০৫ এপ্রিল, ২০১৭ ইং
বিনামূল্যে প্রশিক্ষণ সঙ্গে থাকছে ভাতা
সম্মানজনক পেশায় নিজেকে নিয়োজিত করে ভালো উপার্জন করতে চাইলে নিজেকে আগে দক্ষ হিসেবে তৈরি করতে হবে। সম্প্রতি আমাদের দেশে বিভিন্ন সময়ে বিনামূল্যে প্রশিক্ষণের ব্যবস্থার পাশাপাশি ভাতা দেওয়ারও ব্যবস্থা করা হচ্ছে। সম্প্রতি এই উদ্যোগে নারীদের প্রশিক্ষণ দেবে ঢাকার মহিলাবিষয়ক অধিদপ্তর, গাজীপুরের শহীদ শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি ও সাভারের মহিলা কৃষি প্রশিক্ষণকেন্দ্র।

বিস্তারিত জানাচ্ছেন এম হোসাইন

শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি

ছয়টি বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ দেবে মহিলাবিষয়ক অধিদপ্তরের আওতাধীন শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি। মিলবে আবাসন সুবিধা, পাওয়া যাবে মাসিক ৩০০ টাকা হারে ভাতা। একাডেমির কম্পিউটার প্রশিক্ষক আবু নোমান হোসেন জানান, তিন মাস মেয়াদি কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন বিষয়ে ৬০ জন ভর্তি করা হবে। ন্যূনতম আবেদনের যোগ্যতা এইচএসসি পাস। ড্রেস মেকিং অ্যান্ড টেইলারিং বিষয়ে ৩০ জন, মোবাইল ফোন সার্ভিসিং ১০ জন, বিউটিফিকেশন ও ইন্ডাস্ট্রিয়াল সুইং মেশিন অপারেটর অ্যান্ড মেইনটেন্যান্স কোর্সে ৩০ জন করে এবং লেদার সুইং মেশিন অপারেটর কোর্সে ৪০ জন ভর্তি করা হবে। এসব বিষয়ে আবেদনের ন্যূনতম যোগ্যতা এসএসসি পাস। জেলা ও মহিলাবিষয়ক কর্মকর্তার সুপারিশ থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। বয়সসীমা ১৮ থেকে ৩৫ বছর।

প্রশিক্ষণ একাডেমির ওয়েবসাইট (www.dwa.gov.bd) থেকে আবেদন ডাউনলোড করা যাবে। হাতে লিখে অথবা কম্পিউটারে কম্পোজ করে আবেদন করা যাবে। আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্মনিবন্ধনের ফটোকপি, তিন কপি পাসপোর্ট সাইজ ও দুই কপি স্ট্যাম্প সাইজের ছবি, অভিভাবকের এক কপি পাসপোর্ট সাইজের এবং এক কপি স্ট্যাম্প সাইজের সত্যায়িত ছবি। আবেদনপত্র ই-মেইলও করা যাবে। ঠিকানা :academyzirani¦yahoo.com ঠিকানায়। প্রশিক্ষণ শেষে মূল্যায়নের ভিত্তিতে দেওয়া হবে প্রশিক্ষণ সনদ। ভর্তিসংক্রান্ত যেকোনো তথ্য জানা যাবে প্রশিক্ষণ একাডেমি থেকে।

যোগাযোগ :শেখ ফজিলাতুননেসা মুজিব মহিলা প্রশিক্ষণ একাডেমি, জিরানী, গাজীপুর।

মহিলাবিষয়ক অধিদপ্তর

নামমাত্র খরচে প্রশিক্ষণ দেবে মহিলাবিষয়ক অধিদপ্তর। মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক (প্রশিক্ষণ) জাকিয়া ইয়াসমিন জোয়ার্দার জানান, দর্জিবিজ্ঞান, এমব্রয়ডারি, ব্লক-বাটিক ও টাইডাই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের মেয়াদ চার মাস। ন্যূনতম যোগ্যতা অষ্টম শ্রেণি পাস। প্রতি ব্যাচে কমপক্ষে ১৫ জন এবং সর্বোচ্চ ৩০ জন করে নেওয়া হবে। ক্লাস শুরু হবে মে মাসে। মোট দুই ব্যাচে ক্লাস নেওয়া হবে। প্রথম ব্যাচ সকাল ১০টায় এবং দ্বিতীয় ব্যাচের ক্লাস শুরু হবে দুপুর ২টায়। কোর্স ফি ৩৩০ টাকা, এর মধ্যে ২০০ টাকা ফেরতযোগ্য জামানত।

অধিদপ্তরের কম্পিউটার কোর্স প্রোগ্রামার ফজলে রব জানান, চার মাস মেয়াদি কম্পিউটার বেসিক, উইন্ডোস অপারেশন অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক কোর্সে ভর্তির যোগ্যতা এসএসসি পাস। কোর্স ফি দুই হাজার ৫০০ টাকা। গ্রাফিকস ডিজাইন অ্যান্ড অনলাইন আউটসোর্সিং টেকনিক বিষয়ে আবেদনের যোগ্যতা এইচএসসি। কোর্স ফি পাঁচ হাজার টাকা। ওয়েবসাইট ডিজাইন উইথ এইচটিএমএল, সিএসএস, ওয়ার্ডপ্রসেস এবং অনলাইন আউটসোর্সিং টেকনিক কোর্সে ভর্তির যোগ্যতা এইচএসসি। কোর্স ফি আট হাজার টাকা। প্রতি শিফটে নেওয়া হবে ২৪ জন করে। ভর্তি ফরম পাওয়া যাবে মহিলাবিষয়ক অধিদপ্তরের চতুর্থ তলায় সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ভর্তি ফরমের সঙ্গে জমা দিতে হবে শিক্ষাগত যোগ্যতার সনদের ফটোকপি, পাসপোর্ট ও স্ট্যাম্প সাইজের এক কপি করে ছবি, জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধনের ফটোকপি। আবেদন করা যাবে ২ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।

যোগাযোগ :মহিলাবিষয়ক অধিদপ্তর, নবম তলা, ৩৭/৩ ইস্কাটন গার্ডেন রোড, ঢাকা।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ এপ্রিল, ২০১৮ ইং
ফজর৪:৩০
যোহর১২:০২
আসর৪:৩০
মাগরিব৬:১৯
এশা৭:৩২
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৬:১৪
পড়ুন