সরকারি কর্মকমিশন সচিবালয়ে চাকরির সুযোগ
২১ জুন, ২০১৭ ইং
সরকারি কর্মকমিশন সচিবালয়ে চাকরির সুযোগ
সম্প্রতি ২৩টি পদে সর্বমোট ৩৭০ জন নিয়োগ দেবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয় (পিএসসি)। আবেদন করতে হবে অনলাইনের মাধ্যমে। ইতোমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া, চলবে আগামী ৩০ জুন পর্যন্ত। আমাদের এবারের আয়োজন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের নিয়োগের বিস্তারিত নিয়ে। লিখেছেন মাহবুব শরীফ

আবেদনের পদসমূহ

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন গুপ্ত সংকেত পরিদপ্তরে সিনিয়র সাইফার অফিসার পদে ২ জন, বস্ত্র পরিদপ্তরাধীন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজগুলোতে চিফ ইনস্ট্রাক্টর পদে ৬ জন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদপ্তরের অধীন স্বাস্থ্য শিক্ষা ব্যুরোতে সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পদে ২০ জন, নির্বাচন কমিশন সচিবালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে সহকারী প্রকৌশল (সিভিল) পদে ১৭ জন ও সহকারী প্রকৌশলী (তড়িত্) পদে ২ জন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরে সহকারী প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী পদে ২ জন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ক্রীড়া পরিদপ্তরে জেলা ক্রীড়া অফিসার পদে ১২ জন ও প্রভাষক পদে ১৩ জন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে এস্টিমেটর (তড়িত্) পদে ১ জন, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নিয়ন্ত্রণাধীন জাতীয় রাজস্ব বোর্ড, বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন যৌথ মূলধন কম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরে সহকারী প্রগ্রামার পদে ৮ জন, পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে পরিসংখ্যান কর্মকর্তা পদে ৬০ জন, স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ড্রাফটসম্যান পদে ২৯ জন, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন নৌপরিবহন অধিদপ্তরে পরিদর্শক পদে ১ জন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন মেরিন একাডেমিতে প্রকৌশলী প্রশিক্ষক পদে (মুক্তিযোদ্ধা কোটা) ১ জন, নির্বাচন কমিশন সচিবালয়ে হিসাবরক্ষণ কর্মকর্তা পদে ১ জন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অধীন ঔষধ প্রশাসন অধিদপ্তরে হিসাবরক্ষণ কর্মকর্তা পদে ১ জন, এই মন্ত্রণালয়ের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তরে মেডিক্যাল অফিসার পদে ১৫২ জন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ডাক অধিদপ্তরের প্রিন্টিং ম্যানেজার পদে ১ জন, রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে চিকিত্সা বিভাগের হাসপাতালগুলোতে এনেসথেসিওলজিস্ট পদে ১ জন, রেডিওলজিস্ট পদে ১ জন ও ব্যাকটেরিওলজিস্ট পদে ১ জন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন প্রত্নতত্ত্ব অধিদপ্তরে উপসহকারী প্রকৌশলী (সিভিল) পদে ১৯ জন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটিতে (বিআরটিএ) মোটরযান পরিদর্শক পদে নেওয়া হবে ১৮ জন।

আবেদনের যোগ্যতা

উল্লিখিত পদগুলোতে আবেদন করতে হলে দরকার আলাদ আলাদা যোগ্যতা। আবেদনে ইচ্ছুক প্রার্থীদের সুবিধার জন্য পদগুলোতে আবেদন করতে কেমন যোগ্যতার প্রয়োজন হবে তা আলোচনা করা হলো—প্রকৌশলী প্রশিক্ষক পদে প্রথম অথবা দ্বিতীয় শ্রেণির প্রকৌশলী বা মেরিন প্রকৌশলী অথবা সমমানের সনদ থাকতে হবে। চিফ ইনস্ট্রাক্টর পদে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বা টেকনোলজি বিষয়ে পিএইচডি, স্নাতকোত্তর অথবা কোনো প্রথম শ্রেণিতে চার বছর মেয়াদী স্নাতক হতে হবে। সিনিয়র সাইফার অফিসার পদের জন্য যেকোনো বিষয়ে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর অথবা দ্বিতীয় শ্রেণি বা সমমানের জিপিএতে স্নাতক (সম্মান)সহ দ্বিতীয় শ্রেণির স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক পাস হতে হবে। সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পদের জন্য সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, পরিসংখ্যান, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান বা সমাজকল্যাণ বিষয়ে প্রথম শ্রেণির স্নাতকোত্তর বা দ্বিতীয় শ্রেণির সম্মানসহ স্নাতকোত্তর হতে হবে। যেকোনো বিষয়ে স্নাতকোত্তর অথবা ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার সায়েন্স বিষয়ে বিএসসি হলেই আবেদন করা যাবে সহকারী প্রোগ্রামার পদে। হিসাবরক্ষণ কর্মকর্তা পদে আবেদন করতে দরকার হবে বাণিজ্যে প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতকোত্তর, দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর বা চার বছর মেয়াদী দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক (সম্মান) পাস। ঔষধ প্রশাসন অধিদপ্তরের হিসাবরক্ষণ কর্মকর্তা পদে আবেদন করতে যোগ্যতা হিসেবে লাগবে হিসাববিজ্ঞানে দ্বিতীয় শ্রেণির স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর বা চার বছর মেয়াদি দ্বিতীয় শ্রেণির স্নাতক (সম্মান) পাস। মেডিক্যাল অফিসার পদটির জন্য দরকার এমবিবিএস বা সমমানের ডিগ্রি। প্রিন্টিং ম্যানেজার পদে আবেদনের জন্য দরকার স্নাতক বা ডিপ্লোমা ইন প্রিন্টিং টেকনোলজি বা সমজাতীয় ডিপ্লোমা। এনেসথেসিওলজিস্টের জন্য এমবিবিএস ডিগ্রি ও এনেসথেসিওলজিস্ট বিষয়ে ডিপ্লোমা, ব্যাকটেরিওলজিস্টের জন্য এমবিবিএস, ডিএমআরই বা ডিএমআরডি ডিগ্রি এবং রেডিওলজিস্টের জন্য এমবিবিএস ডিগ্রিই যথেষ্ট।

সহকারী প্রকৌশলী (সিভিল) ও সহকারী প্রত্নতাত্ত্বিক প্রকৌশলী পদের  জন্য আবেদন করতে দরকার (তড়িত্) তড়িত্ কৌশলে স্নাতক ডিগ্রি। সহকারী প্রকৌশলী তড়িত্ ও সিভিলের এএমআইই বাংলাদেশের সেকশন এ ও বি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। জেলা ক্রীড়া শিক্ষা অফিসার ও প্রভাষক পদটির জন্য  প্রার্থীদের যোগ্যতা হিসেবে দরকার দ্বিতীয় শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি। এস্টিমেটরের (তড়িত্) জন্য যেকোনো পলিটেকনিক ইনস্টিটিউট থেকে তড়িত্ প্রকৌশলে ও উপসহকারী প্রকৌশলী পদের জন্য পুরকৌশলে দ্বিতীয় শ্রেণির ডিপ্লোমা থাকলেই আবেদন করতে পারবেন। পরিদর্শক পদে আবেদনের জন্য দরকার স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রি। অটোমোবাইল বা পাওয়ার টেকনোলজিতে ৪ বছরের ডিপ্লোমা থাকলে আবেদন করতে পারবেন মাটরযান পরিদর্শক পদে  এবং  ড্রাফটসম্যানস পদের জন্য প্রাসঙ্গিক ক্ষেত্রে ডিপ্লোমা থাকা চাই।

আবেদনের নিয়ম

বর্তমানে সরকারি বিভিন্ন নিয়োগের বিপরীতে আবেদন করতে হয়ে অনলাইনের মাধ্যমে। এবারের সরকারি কর্মকমিশনের নিয়োগেও আবেদন করতে হবে অনলাইন প্রক্রিয়ায়। প্রতিষ্ঠানটির www.bpsc.gov.bd ওয়েবসাইটে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের পর কমিশনের ওয়েবসাইট থেকে বিপিএসসি ফরম-৩ ডাউনলোড করে পূরণ করতে হবে। তারপর পূরণকৃত ফরম শিক্ষাগত যোগ্যতার সব সনদের সত্যায়িত কপি, অভিজ্ঞতার সনদের সব সত্যায়িত কপি, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি, চাকরিরত প্রার্থীদের নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক সিল-স্বাক্ষরিত ছাড়পত্রের সত্যায়িত কপি (প্রযোজ্য ক্ষেত্রে), অ্যাপ্লিকেন্টস কপি, প্রবেশপত্রের কপিসহ হাতে হাতে বা ডাকযোগে পাঠাতে হবে ১৮ থেকে ৩১ জুলাইয়ের মধ্যে। আরও জানতে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

 

 

 

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন