ঢাকা শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯, ৬ মাঘ ১৪২৫
২২ °সে

সরকারিভাবে পহেলা ফেব্রুয়ারিকে জাতীয় কবিতা উত্সব ঘোষণার দাবি

সরকারিভাবে পহেলা ফেব্রুয়ারিকে জাতীয় কবিতা উত্সব ঘোষণার দাবি

টিএসসিতে চলছে কবি নিবন্ধন

ইত্তেফাক রিপোর্ট

সরকারিভাবে পহেলা ফেব্রুয়ারিকে জাতীয় কবিতা উত্সব ঘোষণার দাবি জানিয়েছে জাতীয় কবিতা পরিষদ। গতকাল শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) দ্বিতীয় তলায় কবিতা উত্সবের দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ৩৩তম জাতীয় কবিতা উত্সব-২০১৯ শুরু হবে।

কবিতা উত্সবের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত।

সম্মেলনে ৩৩তম জাতীয় কবিতা উত্সবে অংশগ্রহণে আগ্রহী ঢাকা ও ঢাকার বাইরের কবিদের নিবন্ধন করার আহ্বান জানানো হয়। টিএসসি’র দ্বিতীয় তলায় উত্সব দফতরে নিবন্ধন চলছে বলে জানান আয়োজকরা।

লিখিত বক্তব্যে বলা হয়, জাতীয় কবিতা উত্সব কবিতার বৃহত্তম এই ঐতিহ্যবাহী আয়োজন শুধু বাংলাদেশের নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার এক অনন্য উত্সব। যা ইতোমধ্যে সারা বিশ্বে বিশেষ মর্যাদা অর্জন করেছে। সূচনালগ্ন থেকে প্রতিটি উত্সবে প্রতিদিন প্রায় ১০ হাজার কবিতানুরাগী ও শ্রোতার অংশগ্রহণের মধ্য দিয়ে এই উত্সব যে দৃষ্টান্ত স্থাপন করেছে, তার নজির পৃথিবীতে বিরল। জাতীয় কবিতা পরিষদের পক্ষ থেকে ইতিপূর্বে বেশ কয়েকবার পহেলা ফেব্রুয়ারিকে সরকারিভাবে জাতীয় কবিতা উত্সব দিবস ঘোষণার দাবি জানানো হয়েছে।

এ সময় আরো বক্তব্য রাখেন- কবি আসাদ চৌধুরী, আনোয়ারা সৈয়দ হক, আসাদ মান্নান, কাজী রোজী এবং হারিসুল হক। এ সময় উপস্থিত ছিলেন কবি আমিনুর রহমান সুলতান, ছড়াকার আনজীর লিটন, নাহার ফরিদ খান, বদরুল হায়দার, ফয়জুল আলম পাপপু, হানিফ খান, ফনীন্দ্রনাথ রায়, এম. আর মনজু, হাসনাইন সাজ্জাদী, গিয়াস উদ্দীন চাষা, শিখা সরকার, শরাফত হোসেন, টিমুনী খান রীনো, রীনা তালুকদার, আতিক আজিজ, আলিম হায়দার, শায়েখ সোয়েব প্রমুখ।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জানুয়ারি, ২০১৯
আর্কাইভ
 
বেটা
ভার্সন