‘ঘরে বসে না থেকে বের হয়ে পড়’
ট্রিপজিপ’র নারী ভ্রমণ ক্যাম্পেইন শুরু
ইত্তেফাক রিপোর্ট০৫ মার্চ, ২০১৭ ইং
‘ঘরে বসে না থেকে বের হয়ে পড়’
গতবছরের ন্যায় এবছরও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও ট্রিপজিপ যৌথভাবে নারী ভ্রমণ ক্যাম্পেইন শুরু করেছে। ওমেন ট্রাভেল ক্যাম্পেইন-২০১৭ শীর্ষক এই ক্যাম্পেইন ১৭ মার্চ পর্যন্ত চলবে। এসময়ে ট্রিপজিপের ফ্যানপেজে একটি সেলফি প্রতিযোগিতা ও একটি আকর্ষণীয় স্থানের ছবির প্রতিযোগিতা চলবে বলে জানান আয়োজকরা। এই ক্যাম্পেইন-এর মিডিয়া পার্টনার দৈনিক ইত্তেফাক। ক্যাম্পেইনটি শুরু হয়েছে গত ৩ মার্চ।

আলোচকরা জানান, নানা প্রতিকূলতার জন্য ভ্রমণে নারীরা অংশগ্রহণ করতে পারেন না। এককভাবেতো নয়ই দলগতভাবে নারীর ভ্রমণ মেনে নেয় না সমাজ। তাহলে কি নারীর ভ্রমণের আশা, নতুনকে জানার আকাঙ্খা অধরাই রয়ে যাবে! না। এই ধারণাকে ভেঙে নারীর ভ্রমণের আকাঙ্খাকে স্বাগত জানান একদল ভ্রমণপিয়াসী নারী। আজকের নারীর প্রতি তাদের আহ্বান‘ঘরে বসে না থেকে বের হয়ে পড়’।

গতকাল শনিবার দৈনিক ইত্তেফাক কার্যালয়ে মাজেদা বেগম মিলনায়তনে অনুষ্ঠিত এক ফোকাস গ্রুপ ডিসকাশনে এই আহ্বান জানায় ফেসবুকভিত্তিক সংগঠন ‘ট্রিপজিপ’। সংগঠনের সিইও কানিজ ফাতেমার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক ও পাক্ষিক অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন। আরো বক্তব্য রাখেন পর্বত আরোহী সাদিয়া সুলতানা সম্পা, আইচ এন্ড এম আর টিউলিপের ডেপুটি ম্যানেজার মাহিরা হাবিব ও ভ্রমণকারীসহ সংশ্লিষ্ট নারীরা।

নিজের ভ্রমণের কথা জানিয়ে তাসমিমা হোসেন বলেন, আমাদের দেশে অনেক সুন্দর সুন্দর স্থান আছে। সরকার অনেক রিসোর্ট করেছে। কিন্তু তত্ত্বাবধানের অভাবে তা নষ্ট হয়ে যায়। এই বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যত্নশীল হওয়ার আহ্বান জানান তিনি।

আলোচনায় বলা হয়, নারীদের দলগতভাবে ভ্রমণে গেলেও বলা হয় একা একা। তাদের জন্য তথ্যের অভাব আছে। নারীর জন্য ভ্রমণে নিরাপত্তার চেয়ে বেশি মানসিক সমস্যা বলে মনে করেন ভ্রমণকারীরা। তারা এক্ষেত্রে একটি হেল্প লাইন ও স্থানীয় প্রশাসনকে নারী ভ্রমণকারীদের জন্য সহযোগীপরায়ন হওয়ার আহ্বান জানান।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
৫ মার্চ, ২০১৮ ইং
ফজর৫:০২
যোহর১২:১১
আসর৪:২৫
মাগরিব৬:০৬
এশা৭:১৯
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৬:০১
পড়ুন