আন্তর্জাতিক যোগ দিবস আজ
২১ জুন, ২০১৭ ইং
g ইত্তেফাক রিপোর্ট

আজ ২১ জুন বুধবার আন্তর্জাতিক যোগ দিবস। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করার প্রস্তাব দেন। সেই বছরের ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করে। বিশ্বের ১৯০টি দেশ একটি নির্দিষ্ট দিনকে যোগ দিবস হিসেবে পালন করার পক্ষে সমর্থন দেয়।
আন্তর্জাতিক যোগ ব্যায়াম দিবস উদযাপনের অংশ হিসেবে ঢাকায় কর্মসূচি পালন করে ভারতীয় হাইকমিশন। দিবসটি উপলক্ষে আজ সকাল ৭টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমবেত যোগ ব্যায়ামের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে। তৃতীয় আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণকারীদেরকে বিনামূল্যে যোগ ম্যাট, টি-শার্ট ও সৌজন্যমূলক উপহার প্রদান করা হবে। এই অনুষ্ঠানে যোগদানের জন্য আগ্রহীদের আমন্ত্রণ জানিয়েছে ঢাকায় ভারতীয় হাইকমিশন।

উল্লেখ্য, ‘যোগ’ হলো প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর উদ্দেশ্য মানুষের শারীরিক ও মানসিক সুস্থতাবিধান। এই প্রথা ভারতসহ বিশ্বের অনেক দেশে আজো প্রচলিত।

ম্যাসাচুসেটস জেনারেল হসপিটাল পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে- চার হাজার চার’শ মানুষকে নিয়মিত মেডিটেশন করানোর ফলে জনপ্রতি তাদের বাত্সরিক চিকিত্সা ব্যয় হ্রাস পেয়েছে ৪৩ শতাংশ। নাগরিকদের ওপর যোগ মেডিটেশনের সার্বিক উপকারিতা দীর্ঘ এক বছর যাবত্ পর্যবেক্ষণ শেষে ব্রিটিশ পার্লামেন্ট-এর সর্বদলীয় সংসদীয় কমিটি দেশব্যাপী মেডিটেশন প্রশিক্ষণের জন্য ১০ মিলিয়ন পাউন্ড বরাদ্দের প্রস্তাব পেশ করে। ২০১১ সালে সে দেশের সরকার যোগ-মেডিটেশনের ওপর থেকে মুসক প্রত্যাহারের ঘোষণা দেন।

আমাদের দেশেও ২০১৪-২০১৫ অর্থ বছরে মেডিটেশন সেবাকে মূসক অব্যাহতি দেওয়া হয়েছিল। ২০১৬-২০১৭ অর্থ বছরের বাজেটে প্রথমে মূসক প্রস্তাব করেও পরে তা প্রত্যাহার করা হয়। তবে ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেটে মূসক অব্যাহতিপ্রাপ্ত পণ্য ও সেবার তালিকায় এখনো মেডিটেশনের নাম অন্তর্ভূক্ত হয়নি।

 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন