জামানের বহুমাত্রিক ট্রেড হাউজ বদলে দেবে ব্যবসার ধরন
২১ জুন, ২০১৭ ইং
g রফিকুল ইসলাম রবি

একটি বাণিজ্যিক মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান থাকবে যা বিভিন্ন পক্ষের সরবরাহকৃত পণ্য এবং পরিসেবাগুলোর দীর্ঘমেয়াদী উন্নয়নে বিশেষ অবদান রাখবে। খাদ্য, বস্ত্র, খুচরা যন্ত্রাংশ, তেল, জুয়েলারি, ওয়াইন, স্টক, মুদ্রা এবং পানিসহ প্রায় সব ধরনের পণ্য আন্তর্জাতিক বাজারে পাওয়া যায় এমন বহুমাত্রিক ট্রেড হাউজ প্রতিষ্ঠা করছেন তরুণ উদ্যোক্তা জামান তুহিন জন। প্রতিষ্ঠানটির রপ্তানি, আমদানি এবং তৃতীয় দেশীয় ট্রেডিং ফোকাস করে এবং বিদেশি বিপণন সংস্থা ও অবকাঠামো ব্যবহার করে এবং পরিসেবা প্রদানকারী এবং গ্রাহকদের জন্য ক্রয়ের নেটওয়ার্ক সৃষ্টি করবে। বহুমাত্রিক ট্রেডিং হাউজের এমন ধারণা বদলে দেবে দেশীয় ব্যবসার ধরন। বাড়াবে কর্মসংস্থান।  

বাংলাদেশে এ ধরনের ট্রেড হাউজের ধারণা একেবারেই নতুন। ইউরোপের আদলে ধারণাকে কাজে লাগিয়ে Benzroot Inteational Ltd. নামক একটি বহুমাত্রিক ট্রেড হাউজ বাংলাদেশে প্রতিষ্ঠা করতে চলছেন এই তরুণ উদ্যোক্তা। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তিনি নিজেই। তার মালিকানাধীন ইউরোপের স্বনামধন্য ট্রেড হাউজ Benchmark Trade House এর আদলে বাংলাদেশে তার প্রতিষ্ঠান ব্যবসায় নতুন বৈচিত্র্য নিয়ে আসবে বলে জানান তিনি।

জামান তুহিন জন বলেন, এবছর বাংলাদেশে শুরু করতে যাচ্ছি এই ট্রেড হাউজ। যা অনেকটাই কাজ করবে এদেশের সম্ভাবনাগুলোকে খুঁজে দিতে, বিনিয়োগ এর দ্বার উন্মোচন করতে।

এই তরুণ উদ্যোক্তা বলেন, বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাগুলোকে খুঁজে বের করে প্রতিষ্ঠানটি কাজ করে যাবে কিভাবে স্বপ্নটাকে বাস্তবে রূপ দেয়া যায়। আর সেক্ষেত্রে এই ধরনের প্রতিষ্ঠানের সবচেয়ে বেশি দরকার হবে তরুণদের। তরুণদের সঙ্গে নিয়েই আরো কয়েকটা ট্রেড হাউজ গড়ে তুলতে চাই, যেখানে প্রতিটি হাউজে ৫ হাজার তরুণের কর্মসংস্থানের সুযোগ হবে। দুনিয়াব্যাপী ঘুরে বেড়াবে দেশের তরুণ ব্যবসায়ীরা। দেশীয় খাতগুলোকে উন্নত করবে তারা। ২০ থেকে ২৫ হাজার পরিবার সরাসরি যুক্ত থাকবে ট্রেড হাউজগুলোর সঙ্গে, এমন স্বপ্নের কথা জানালেন তিনি।

জামান তুহিন জন বেসরকারি বিশ্ববিদ্যালয় মানারাত আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেন। এরপর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে সান্ধ্যকালীন এমবিএ। তিনি ইউনিভার্সিটি অফ সাউথহ্যাম্পটন থেকে প্রফেশনাল ম্যানেজমেন্ট শেষ করেছেন। 

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
২১ জুন, ২০১৮ ইং
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন