ছবিতে পাহাড় মানুষ ও প্রকৃতি
তিনদিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু
ইত্তেফাক রিপোর্ট১৭ জুলাই, ২০১৭ ইং
ছবিতে পাহাড় মানুষ ও প্রকৃতি
পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের সৌন্দর্যের লীলাভূমি। যে কোনো মানুষকে টানে এর প্রকৃতি, মানুষ ও সুবজ বন। ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদের জীবন ও তাদের বৈচিত্র্যময় সংস্কৃতিও মানুষকে আকর্ষণ করে সবসময়। ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী জীবনধারা, বৈচিত্র্যময় সংস্কৃতি, প্রাকৃতিক রূপবৈচিত্র্য সমতলের মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্য নিয়ে ধানমণ্ডির দৃক গ্যালারিতে শুরু হয়েছে ‘পার্বত্য চট্টগ্রাম:মানুষ ও প্রকৃতি’ শীর্ষক ছবি প্রদর্শনী। পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন জাতিসত্তার বৈচিত্র্যময় সম্ভার উঠে এসেছে এ প্রদর্শনীতে।

ইউএনডিপি এবং বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় এই প্রদর্শনীর আয়োজন করেছে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার ১৯ বছর উদযাপন উপলক্ষে তিনদিনের এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক শান্তি চুক্তির ভিত্তিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় নামে একটি নতুন মন্ত্রণালয় ১৫ জুলাই ’৯৮ সালে প্রতিষ্ঠিত হয়।

এ প্রদর্শনীর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশে সিং ও পার্বত্য চ্ট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।

এ আলোকচিত্র প্রদর্শনীতে মোট ৪৪ জন আলোকচিত্রীর ১০০টি আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে। এ প্রদর্শনীর সমন্বয়ক মৃধা শিহাব বলেন,ফেসবুকে ছবি আহ্বান করা হয়েছিল সেখানে প্রায় ৯০০ ছবি জমা পড়ে। সেখান থেকে ৪৪ জনের ৫০টি ছবি স্থান পেয়েছে এ প্রদর্শনীতে।

আর গত একবছরে পার্বত্য চট্টগ্রামে সরকার যত রকমের কর্মকাণ্ড পরিচালনা করেছে সেসব অনুষ্ঠানের ৫০টি ছবি স্থান পেয়েছে প্রদর্শনীতে। এসব ছবির মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রকাশ চাকমার খাগড়াছড়ির ধর্মীয় উত্সব, নিদাল আদনানের নারীর ক্ষমতায়ন, মনিরুজ্জামান সজলের দৈনন্দিন দিনলিপি, মং চেনের আখের খেত, রায়হান জাহানের স্বর্গের পথ, সাব্বির আহমেদের মেঘের সঙ্গে খেলা, শামস আল আরেফিনের দুই পাহাড়ের মাঝে শাম্পান প্রভৃতি। কাল মঙ্গলবার প্রদর্শনীর শেষ দিন। বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৭ জুলাই, ২০১৭ ইং
ফজর৩:৫৫
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
পড়ুন