মানবতা বিরোধী অপরাধ
আজহার ও কায়সারের আপিল আজকের কার্যতালিকায়
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ইত্তেফাক রিপোর্ট

মানবতা বিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলাম ও জাতীয় পার্টির (জাপা) নেতা ও সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের আপিল কার্যতালিকায় এসেছে আজ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চের দৈনন্দিন কার্যতালিকার দুই ও তিন নম্বর ক্রমিকে আপিল দুটি অন্তর্ভুক্ত রয়েছে। বেঞ্চের অপর দুই বিচারক হলেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

এর আগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আজহার ও কায়সারকে মৃত্যুদণ্ড দিয়েছিল। ওই মৃত্যুদণ্ডের রায় বাতিল করে তাদের খালাস দেওয়ার আবেদন জানানো হয়েছে আপিলে। আপিল দায়েরের প্রায় দেড় বছর পর তা শুনানির জন্য কার্যতালিকায় এসেছে বলে জানিয়েছেন আইনজীবীরা।

প্রসঙ্গত এর আগে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত সাতজনের আপিল নিষ্পত্তি করেছে। এর মধ্যে জামায়াতের শীর্ষ নেতা মতিউর রহমান নিজামী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মীর কাসেম আলী, আব্দুল কাদের মোল্লা ও এম কামারুজ্জামান এবং বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর আপিল ও রিভিউ পিটিশন খারিজ করে দেয় সর্বোচ্চ আদালত। এরপরই সরকার তাদের দণ্ড কার্যকর করে। এছাড়া জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল ও রিভিউ নিষ্পত্তি করে আপিল বিভাগ তাকে আমৃত্যু কারাদণ্ড দেয়।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১ মানবতাবিরোধী অপরাধের দায়ে আজহারকে মৃত্যুদণ্ড দেয়। আজহারুল ইসলাম জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল। মৃত্যুদণ্ডের রায় বাতিলের আপিলে তার খালাসের পক্ষে ১১৩টি আইনগত যুক্তি তুলে ধরা হয়েছে। এছাড়া একই বছরের ২৩ ডিসেম্বর সৈয়দ কায়সারকে মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল। এই রায় বাতিল করে তাকে খালাস দেওয়ার আপিলে ৫৬টি আইনগত যুক্তি তুলে ধরা হয়।

 

এই পাতার আরো খবর -
facebook-recent-activity
১৩ আগষ্ট, ২০১৭ ইং
ফজর৪:১৩
যোহর১২:০৪
আসর৪:৩৯
মাগরিব৬:৩৭
এশা৭:৫৪
সূর্যোদয় - ৫:৩৩সূর্যাস্ত - ০৬:৩২
পড়ুন