ঐতিহ্যবাহী স্থাপনা সংরক্ষণের দাবি
১১ সংগঠনের মানববন্ধন
ইত্তেফাক রিপোর্ট০৫ নভেম্বর, ২০১৭ ইং

এক মানববন্ধনে বক্তারা রাজধানীসহ সারা দেশের ঐতিহ্যবাহী স্থাপনা সংরক্ষণের দাবি জানিয়েছেন। তারা বলেন, প্রাগৈতিহাসিক প্রত্ননিদর্শন নানা কারণে আজ ধ্বংসের সম্মুখীন। বিশেষ করে ঝুঁকিপূর্ণ স্থাপনার অজুহাতে গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী নিদর্শন ধ্বংস করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ স্থাপনা ভেঙে না ফেলে সংস্কার করে ভূমিকম্পসহনীয় হিসাবে রক্ষণাবেক্ষণের দাবি জানান। সেই সাথে হাইকোর্টের নির্দেশ অমান্য করে খামারবাড়ি ভবন ধ্বংসের সাথে যারা সম্পৃক্ত ছিল তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে খামারবাড়ি এলাকায় অবস্থিত এই ভবনটি পুনঃনির্মাণসহ অন্য ঐতিহ্যবাহী স্থাপনাগুলো সংরক্ষণ করার দাবি জানান।

গতকাল শনিবার শাহবাগস্থ চারুকলা অনুষদের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১১টি সংগঠনের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

দেশের ঐতিহ্য, সংস্কৃতি ও ইতিহাসকে বাঁচাতে ঐতিহ্যবাহী খামারবাড়ি ল্যাবরেটরি ভবন পুনঃনির্মাণসহ সারা দেশের সকল গুরুত্বপূর্ণ ঐতিহ্যবাহী স্থাপনাকে সংরক্ষণের জন্য সরকারের প্রতি কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে এবং সহ-সম্পাদক এম এ ওয়াহেদের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন আরবান স্টাডি গ্রুপের প্রধান নির্বাহী তাইমুর ইসলাম, ঢাবির চারুকলা অনুষদের ডিন নিসার হোসেন, স্টেট ইউনিভার্সিটির আর্কিটেক্ট বিভাগের প্রধান সাজ্জাদুর রশিদ, মডার্ণ ক্লাবের সভাপতি আবুল হাসানাত, পবার যুগ্ম সাধারণ সম্পাদক আসলাম খান, সহ-সম্পাদক ব্যারিস্টার নিশাত মাহমুদ প্রমুখ।

অন্যান্যের মধ্যে মানববন্ধনে উপস্থিত ছিলেন আরবান স্টাডি গ্রুপ-এর ব্যবস্থাপনা পরিচালক শামিরা ইসলাম, সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠনের সভাপতি হাবিবুর রহমান হাবিব, ইয়ুথ সানের সমন্বয়ক সিকদার আরিয়ান তানভীর, বিডি কিক-এর সভাপতি আমিনুল ইসলাম টুব্বুস, সূচনা নারী ও সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শাহানা হক, ডাব্লিউবিবি ট্রাস্ট-এর প্রোগ্রাম অফিসার সৈয়দ অনন্যা রহমান, পুষ্প সাহা পুকুর রক্ষা কমিটির সভাপতি নাসির খান পিন্টু।

 

এই পাতার আরো খবর -
সর্বশেষ
সর্বাধিক পঠিত
facebook-recent-activity
৫ নভেম্বর, ২০১৮ ইং
ফজর৪:৫০
যোহর১১:৪৩
আসর৩:৪২
মাগরিব৫:২১
এশা৬:৩৫
সূর্যোদয় - ৬:০৭সূর্যাস্ত - ০৫:১৬
পড়ুন