শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

১৩ ডিসেম্বর বিজয় উত্সব শুরু সম্মিলিত সাংস্কৃতিক জোটের

আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৮, ২২:১১

ইত্তেফাক রিপোর্ট

আসন্ন নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের প্রতি সমর্থন জানিয়েছে সম্মিলিত সাংস্কৃতিক জোট। গতকাল সংবাদ সম্মেলন করে এ সমর্থনের ঘোষণা দেয় জোটের নেতারা। সম্মিলিত সাংস্কৃতিক জোট এর আগেও ২০০৮ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটকে সমর্থন জানিয়েছিল। গতকাল রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সম্মিলিত সাংস্কৃতিক জোটের কার্যালয়ে বিজয় উত্সবের সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। এসময় আরো উপস্থিত ছিলেন জোটের সাবেক সভাপতি নাসির উদ্দীন ইউসুফ, গণসঙ্গীত শিল্পী সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর ও আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহ্্কাম উল্লাহ্। সঞ্চালনায় ছিলেন জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

গোলাম কুদ্দুছ বলেন, নিরপেক্ষতার কোনো সুযোগ নেই। নির্বাচনে দুইটি জোট অংশ নিচ্ছে। একটি জোটে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তির দল রয়েছে, অন্যটি স্বাধীনতাবিরোধী জামায়াতকে পুনর্বাসিত করে গঠিত হয়েছে। এমন প্রেক্ষিতে জোট আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যার অংশ হিসেবে ১৬ থেকে ১৮ ডিসেম্বর সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদের সঙ্গে যুথবদ্ধভাবে ১৪ দলের বিজয় মঞ্চ অনুষ্ঠানের আয়োজন করবে সম্মিলিত সাংস্কৃতিক জোট। নাসির উদ্দীন ইউসুফ বলেন, জাতীয় ঐক্যফ্রন্টের মাধ্যমে যুদ্ধাপরাধীদের দল জামায়াতকে পুনর্বাসন করাকে প্রত্যাখ্যান করছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৩ ডিসেম্বর বিকাল সাড়ে তিনটায় কেন্দ্রীয় শহিদ মিনারে বিজয় উত্সবের উদ্বোধন করা হবে। এবারের উত্সবের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধীদের দিন শেষ/মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাবেই বাংলাদেশ’। এবারের উত্সব সাতটি মঞ্চে একযোগে অনুষ্ঠিত হবে। এর মধ্যে শহীদ মিনার মঞ্চে অনুষ্ঠান চলবে ১৩ থেকে ১৬ ডিসেম্বর, অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম ও প্রয়াত সমকাল সম্পাদক গোলাম সারওয়ার উত্তরা মঞ্চে ১৫ থেকে ১৭ ডিসেম্বর, ভাষাসৈনিক হালিমা খাতুন ও মুক্তিযোদ্ধা ফেরদৌসী প্রিয়ভাষিনী রবীন্দ্র সরোবর মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, কবি বেলাল চৌধুরী ও আবৃত্তিশিল্পী রণজিত্ রক্ষিত মিরপুর মঞ্চে ১৪ থেকে ১৬ ডিসেম্বর, মুক্তিযোদ্ধা তারামন বিবি ও মেজর কামরুল হাসান ভূঁইয়া দনিয়া মঞ্চে ১৫ ও ১৬ ডিসেম্বর এবং বাহাদুর শাহ পার্ক মঞ্চে ১৭ ও ১৮ ডিসেম্বর পর্যন্ত। প্রতিটি মঞ্চের অনুষ্ঠান শুরু হবে বিকাল চারটায়। এছাড়াও ১৬ ডিসেম্বর সকাল ১০টায় শহীদ মিনার থেকে বের করা হবে বিজয় শোভাযাত্রা।